ছবি: রয়টার্স

বাংলাদেশসহ পাঁচটি দেশ থেকে আগত ব্যক্তিদের জন্য সংযুক্ত আরব আমিরাতের দুবাই নতুন নিয়ম জারি করছে। গতকাল বৃহস্পতিবার দেশটির বিমান সংস্থা ও ট্রাভেল এজেন্টরা এ তথ্য জানান। অন্য দেশগুলো হলো ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপাল। গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

কর্তৃপক্ষের সর্বশেষ নির্দেশ অনুসারে পাকিস্তান, ভারত, আফগানিস্তান, নেপাল ও বাংলাদেশের সফর ও পর্যটক ভিসাধারীদের দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর ও আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর  প্রবেশের জন্য অবশ্যই বৈধ ফিরতি টিকিট থাকতে হবে। কোনো যাত্রীর ফিরতি টিকিট না থাকলে তিনি যে দেশ থেকে এসেছেন, বিমানবন্দর থেকেই তাঁকে সে দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হবে।

নতুন করে আরোপ করা শর্ত পূরণ করার পরই কেবল বাংলাদেশ, ভারত, পাকিস্তান, আফগানিস্তান ও নেপালের নাগরিকেরা দুবাইয়ে ঢুকতে পারবেন।  এ বিষয়ে সংশ্লিষ্ট বিমান সংস্থাগুলোকে অবহিত করা হয়েছে।

 এর আগে ফিরতি টিকিট না থাকায় ভারত ও পাকিস্তানের কয়েক শ যাত্রীকে দুবাইয়ের বিমানবন্দর থেকে নিজ নিজ দেশে ফেরত পাঠানো হয়। এ বিষয়ে ভারতের ইনডিগো এয়ারলাইনস আর এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস জানিয়েছে, বৈধ ফিরতি টিকিট না থাকলে বিদেশভ্রমণে যাওয়া যাত্রীদের নিজ খরচে নিজ দেশে ফিরতে হবে।

দুবাইয়ে নিযুক্ত পাকিস্তানি কনস্যুলেট জানান, পাকিস্তানি ৫৬১ জন যাত্রীর মধ্যে মাত্র ২৩ জন যাত্রীর প্রবেশ নিশ্চিত করতে পেরেছেন তাঁরা। ৩৮৬ জন যাত্রীকে দেশে ফেরত পাঠানো হয়।

অন্যদিকে, দুবাইয়ে নিযুক্ত ভারতের কনস্যুলেট জানান, ২০০ যাত্রীর মধ্যে ১২০ জনকে দেশে ফেরত পাঠানো হয়েছে। ৩০ জনকে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। যাঁদের ফেরত পাঠানো হয়েছে, তাঁদের মধ্যে অধিকাংশই এশিয়া আর ইউরোপের শ্রমিক।

Share Button