বিশ্ব ক্রিকেটে বিগ হিটার নামেই পরিচিত ওস্টে ইন্ডিজের ক্রিস গেইল। তবে গেইলকে অন্য উপাধি দিলেন ভারতের সাবেক মাস্টার ব্লাস্টার ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। গেইলকে ‘স্মার্ট ক্রিকেটার’ বললেন টেস্ট ও ওয়ানডে ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক টেন্ডুলকার।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক ভিডিও বার্তায় গেইলের প্রশংসা করে টেন্ডুলকার বলেন, গেইলকে সকলে বিগ হিটার ব্যাটসম্যান বলে। অনেকেই হয়তো জানে না, গেইল একজন স্মার্ট ক্রিকেটার। সে খুবই বিচার-বুদ্ধি করে ক্রিকেট খেলে। সে অবশ্যই বিগ হিটার, এতে সন্দেহ নেই। কিন্তু সে একজন স্মার্ট ক্রিকেটার এবং চতুর মানুষ। বলের বিচার-গুন বুঝেই হিট করে।

চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরে প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে খেলছেন গেইল। তবে টুর্নামেন্টের শুরু থেকে খেলতে পারেননি তিনি। টিম কম্বিনেশন ও শারীরিক অসুস্থতার কারণে টুর্নামেন্টের প্রথম সাত ম্যাচ খেলতে পারেননি গেইল। অষ্টম ম্যাচ থেকে মাঠে নেমেই হাফ-সেঞ্চুরির দেখা পান গেইল।

এখন পর্যন্ত ৪ ম্যাচে ১টি হাফ-সেঞ্চুরিতে ১২৬ রান করেছেন গেইল। টি-টুয়েন্টি ক্রিকেটে তার রান ১৩ হাজার ৪২২। এরমধ্যে ১০ হাজার রানই আছে চার-ছক্কায়। ২২টি সেঞ্চুরি ও ৮৩টি হাফ-সেঞ্চুরিও করেছেন তিনি।

গেইলের ব্যাটিং নিয়ে টেন্ডুলকার আরো বলেন, যখন কোন বোলারকে খেলতে সমস্যা মনে করে গেইল, তখন ঐ বোলারকে সিঙ্গেল নিয়ে হলেও ওভারটা কাটিয়ে দেয়। কিন্তু যখন বোলারকে খেলতে সহজ মনে করে, তখন ঐ বোলারের জন্য দিনটি কঠিন করে তুলে গেইল।

উদাহরণ দিয়ে টেন্ডুলকার বলেন, এই যেমন সেদিন, তুষার দেশপান্ডের এক ওভারে ২৬ রান নিয়ে নিলো। তাই আমার কাছে, গেইল একজন স্মার্ট ক্রিকেটার। কখনো ভাববে না, গেইল না বুঝেই ব্যাটিং করে। উইকেটের চরিত্র বুঝে, গতি, সুইং-বাউন্স বুঝে। এরপরই সে আগ্রাসী হয়ে ওঠে। সে কখনো তাড়াহুড়া করে না, বড় ইনিংস খেলার জন্য মুখিয়ে থাকে।

Share Button