সম্ভাব্যতা নিরূপণে ত্রিপক্ষীয় বৈঠক মঙ্গলবার

ফাইল ছবি

পাবলিক বিশ্ববিদ্যালয়ে কোন প্রক্রিয়ায় ভর্তি হবে—তার সম্ভাব্যতা নিরূপণে আগামী মঙ্গলবার ত্রিপক্ষীয় বৈঠক ডাকা হয়েছে। ভার্চুয়াল এই সভায় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ভিসি, ইউজিসি এবং শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা থাকবেন। বৈঠকে শিক্ষামন্ত্রীও থাকবেন বলে জানা গেছে। গতকাল বৃহস্পতিবার ইউজিসির এক সভায় এই সিদ্ধান্ত হয়।

তথ্য অনুযায়ী, অনলাইনে ভর্তি পরীক্ষার একটি সফটওয়্যারের প্রস্তাব করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর। গত ১৭ অক্টোবর বিশ্ববিদ্যালয় পরিষদের এক বৈঠকে তিনি প্রস্তাবটি করেন। এরপর এ সফটওয়্যারে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নিতে বিশ্ববিদ্যালয় পরিষদের পক্ষ থেকে ত্রিপক্ষীয় বৈঠক ডাকতে ইউজিসিকে অনুরোধ করা হয়। যদিও ইতিমধ্যে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অনলাইন ভর্তির ব্যাপারে দ্বিমত পোষণ করেছেন।

ইউজিসি সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগীর সাংবাদিকদের জানিয়েছেন, আগামী মঙ্গলবারের বৈঠকে সফটওয়্যারের একটি প্রেজেন্টেশন হবে। সফটওয়্যারে অনলাইনে ভর্তি পরীক্ষা নেওয়া কতটা সম্ভব হবে সে বিষয়টি নিরীক্ষার জন্য কয়েক জন বিশেষজ্ঞ বা সফটওয়্যার ইঞ্জিনিয়ারও যুক্ত হবেন।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ব্যাপারে গতকাল এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, কেবল একটি পক্ষের স্বার্থের দিকে তাকালে হবে না। ছাত্রছাত্রীদের স্বার্থের দিকটিও দেখতে হবে। সমন্বিত পদ্ধতিতে পরীক্ষার বিষয়টি বিবেচনা করা প্রয়োজন। এর মাধ্যমে ঝুঁকি ও সময় অপচয় কম হবে। ভর্তি পরীক্ষা কোন পদ্ধতিতে হবে (অনলাইন না সরাসরি) তা নিয়ে কাজ চলছে।

Share Button