নির্বাচনী সমাবেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: ব্লুমবার্গ

মার্কিন শীর্ষ সংক্রামক ব্যাধি বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচিকে নির্বাচনের পর বরখাস্ত করতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প প্রশাসন। সোমবার ভোরে এক সমাবেশে ট্রাম্প সমর্থকরা ফাউচিকে বরখাস্তের দাবি জানালে তার প্রশংসা করেন মার্কিন প্রেসিডেন্ট। এসময় সমর্থকদের নির্বাচন শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে বলেন ডোনাল্ড ট্রাম্প।

নিউ ইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়, নির্বাচন শেষে ফাউচিকে বরখাস্ত করতে পারেন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্তের সংখ্যা দিনে দিনে বৃদ্ধি পাওয়ায় ড. ফাউচি ও প্রেসিডেন্ট ট্রাম্পের মধ্যে উত্তেজনা বেড়েই চলছে।

এবিসি নিউজের টুইটার পোস্টে দেখা যায়, নির্বাচনী এক সমাবেশে বক্তব্য রাখছিলেন রিপাবলিকান প্রার্থী বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এসময় ট্রাম্প সমর্থকরা ড. ফাউচিকে বরখাস্তের দাবি তোলেন। তারা বলতে থাকে, “ফায়ার ফাউচি, ফায়ার ফাউচি….!”

এমন দাবি তুললে থমকে যান প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি কিছুক্ষণের জন্য মুখ বন্ধ রাখেন আর সমর্থকদের দাবি শুনতে থাকেন। এরপর ট্রাম্প বলে উঠেন, “আপনারা কাউকে কিছু বলবেন না। আমাকে নির্বাচন শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। আমি আপনাদের দাবির প্রশংসা করছি।”

এর আগে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টকে দেওয়া সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আরো খারাপ হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন ফাউচি। সাক্ষাতকারে ফাউচি বলেন, করোনায় পুরো মার্কিন জাতি ক্ষতিগ্রস্ত। এটা ভালো পরিস্থিতি না। অবিলম্বে ব্যবস্থা না নিলে যুক্তরাষ্ট্রে প্রতিদিন এক লাখের বেশি করোনা রোগী শনাক্ত হতে পারে।

সাক্ষাতকারে করোনা নিয়ে দুই মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীর দৃষ্টিভঙ্গি নিয়েও কথা বলেন ফাউচি । ফাউচি বলেন, ট্রাম্প এটিকে ভিন্ন দৃষ্টিকোণ থেকে দেখছেন। তিনি অর্থনীতি এবং পুনরায় দেশের সকল কিছু চালু করার ওপর জোর দিচ্ছেন। অপরদিকে বাইডেন জনস্বাস্থ্যের দৃষ্টিকোণ থেকে এটি গুরুত্ব দিয়েছেন।

Share Button