ঢাকাই সিনেমার অভিনেত্রী নুসরাত ফারিয়া মাজহার। ছবি: ফেসবুক থেকে সংগৃহীত

মহানবী হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁর সাম্প্রতিক মন্তব্যের প্রতিবাদে খেপেছে মুসলিম বিশ্ব। এ বিষয় ফ্রান্সকে নিঃশর্ত ক্ষমা চাওয়ার আহ্বান জানানোর পাশাপাশি দেশটির পণ্য বর্জনের ঘোষণা দিয়েছেন অনেকেই। এরই ধারাবাহিকতায় ফরাসি পণ্য বর্জনের ঘোষণা দিয়েছেন ঢাকাই সিনেমার অভিনেত্রী নুসরাত ফারিয়া মাজহার।

 সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া এ সংক্রান্ত একটি পোস্টে নুসরাত ফারিয়া জানান, তিনি তার ফরাসি ব্যান্ডের কার্টিয়ে ঘড়িটি ফেলে দিয়েছেন। এরপর হ্যাশট্যাগে ফরাসি পণ্য বর্জনের ডাক দেন তিনি।

শনিবার বাংলাদেশের গণমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে নুসরাত বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমি আর কোনো দিন ফরাসি পণ্য ব্যবহার করবো না।

ফ্রান্স পণ্য বর্জনের ঘোষণা নুসরাত ফারিয়ার

২০১৫ সালে চলচ্চিত্রে অভিনয় শুরু করেন নুসরাত ফারিয়া। এরপর থেকে ‘আশিকী’, ‘হিরো ৪২০’, ‘বাদশা দ্য ডন’, ‘বস-টু’, ‘প্রেমী ও প্রেমী’, ‘ধ্যাততেরিক’, ‘শাহেন শাহ’সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করেছেন তিনি।

এদিকে ফ্রান্স ও মুসলিম বিশ্বের মধ্যে বিরোধ বাড়তে থাকায় ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রো তার ‘বিভেদমূলক বক্তব্য’ প্রত্যাখ্যান করার আহ্বান জানিয়েছে ইউরোপের ২০টিরও বেশি মুসলিম সংগঠন। শনিবার এক খোলা চিঠিতে নেদারল্যান্ডস, ফিনল্যান্ড ও ইতালিসহ বেশ কয়েকটি দেশের মুসলিম সংগঠন জানিয়েছে, গত মাসে একটি গির্জার শিক্ষক এবং তিন উপাসককে হত্যার পর ফরাসি নেতা তার নেতৃত্বের নৈতিকতা প্রমাণ করতে ব্যর্থ হয়েছেন।

Share Button