প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নদী নাব্য ঠিক রাখতে ড্রেজিংয়ের স্থায়ী পরিকল্পনা তৈরির নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দ্রুত চর জেগে ওঠার কারণে যেসব নদীপথ পরিবর্তন হয় বা ভাঙ্গে, সেগুলো চিহ্নিত করে ড্রেজিংয়ের ব্যবস্থা করতে হবে।

 মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে গণভবন হতে ভার্চুয়াল পদ্ধতিতে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা সভাপতিত্ব করেন।

সভা শেষে এনইসিতে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রকল্পগুলোর বিষয়ে সাংবাদিকদের অবহিত করেন পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম।

প্রধানমন্ত্রীর অনুশাসন তুলে ধরে তিনি বলেন, ড্রেজিংয়ের বিষয়ে যেসব প্রকল্প আছে সেগুলো দ্রুত একনেকে উপস্থাপনের জন্য অনুশাসন দিয়েছেন প্রধানমন্ত্রী। ড্রেজিংয়ের বিষয়ে একটা স্থায়ী পরিবর্তন এবং নিয়মিত ব্যবস্থাপনার জন্য স্থায়ী পরিকল্পনা গ্রহণ করতে নির্দেশনা দিয়েছেন তিনি। এখন ক্যাপিটাল ড্রেজিং থেকে মেইনট্যানেন্স ড্রেজিং এ যেতে হবে। নদীর প্রবাহ বা পানি ব্যবস্থাপনার ওপর প্রধানমন্ত্রী গুরুত্ব দিয়েছেন।

Share Button