ফ্রান্সের মহানবী (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে রাজধানীতে হেফাজতে ইসলাম বাংলাদেশের মিছিল। ফ্রান্স দূতাবাস অভিমুখে যাওয়ার পথে বেইলি রোডের সামনে গেলে পুলিশ ব্যারিকেড দিয়ে আটকে দেয়।

ফ্রান্স ইস্যুতে সব পক্ষকে সংযত থাকার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। তিনি জানান, ফ্রান্সে যে ঘটনাগুলো ঘটেছে সেগুলো নিন্দনীয়। তবে ধর্মীয় কারণে কোনও সহিংসতা বাংলাদেশ সমর্থন করে না।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা বলেন পররাষ্ট্র সচিব।

তিনি বলেন, ধর্মীয় কারণে কোনও সহিংসতা বাংলাদেশ সমর্থন করে না। তবে আমরা একইসঙ্গে মনে করি যে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কোনও ধরনের উক্তি বাক স্বাধীনতার নামে বলার ক্ষেত্রে কিছু দায়িত্ব আছে। সেটিও আমরা স্মরণ করিয়ে দিতে চাই।

পররাষ্ট্র সচিব আরো বলেন, আমরা দেখেছি যে ধর্মীয় অনুভূতির কারণে এখানে অনেকে প্রতিবাদ করেছেন। সেখানে ফ্রান্সকে বয়কট করতে বলা হচ্ছে। সুতরাং আমরা সবাইকে বলবো ধৈর্য ধরার জন্য, সংযত হওয়ার জন্য। ধর্মীয় বিষয়গুলোকে অর্থনৈতিক ইস্যুর সঙ্গে গুলিয়ে না ফেলা হয়।

সৌদি আরবে নারী কর্মীদের মৃত্যুর বিষয়ে তিনি সাংবাদিকদের বলেন, এই ধরনের মৃত্যু নিন্দনীয়। তবে সৌদি আরবে অনেক সময় নারীদের বয়স কম বেশি দেখিয়ে নিয়ে যাওয়া হয়। এ বিষয়ে আমাদের সচেতন থাকা প্রয়োজন।

Share Button