ঢাকা: লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানসমূহের অপারেশনাল তথ্যের অসামঞ্জস্যতা/অমিল পাওয়ায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

বিটিআরসি সোমবার (২ নভেম্বর) সব ন্যাশনওয়াইড আইএসপি, সেন্ট্রাল জোন আইএসপি, জোনাল আইএসপি ও ক্যাটাগরি এ, বি, সি অপারেটরের প্রধানদের চিঠি পাঠিয়েছে।

 এতে বলা হয়, কমিশন থেকে বিভিন্ন সময়ে সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে সংশ্লিষ্ট বিভাগ/শাখা থেকে লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠানসমূহের অপারেশনাল কার্যক্রম সরেজমিনে পরিদর্শন করা হয়। পরিদর্শনকালে কিছু কিছু ক্ষেত্রে দেখা যায়, সংশ্লিষ্ট লাইসেন্সধারী আইএসপি প্রতিষ্ঠান কমিশনে দাখিলকৃত অপারেশন্স সংক্রান্ত তথ্য ও সরেজমিনে পরিদর্শনকালীন পাওয়া তথ্যের অসামঞ্জস্যতা/অমিল রয়েছে।

পরিদর্শনকালে বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের অপারেশন্সের ক্ষেত্রে উল্লেখযোগ্য কয়েকটি ব্যত্যয়/অসামঞ্জস্যতা পাওয়া যায় বলে জানায় বিটিআরসি।

অসামঞ্জস্যতা/অমিলগুলো হলো: কমিশন জারিকৃত নির্দেশনা মোতাবেক ইন্টারনেট সেবা দেয়ার উদ্দেশে আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠান PoP স্থাপন/স্থানান্তর বাতিলের আগে কমিশনকে অবগত না করা। বিটিআরসির ডাটা ইনফরমেশন সিস্টেম পোর্টালে সঠিকভাবে সব তথ্য দেয়া।

ইনফ্রাকটাস্কার শেয়ারিং গাইডলাইন, ২০১১-তে উল্লেখিত শর্তসমুহ সঠিকভাবে প্রতিপালন না করে কার্যক্রম পরিচালনা করা।

একই মালিকানায় ক্যাবল টিভি লাইসেন্স ও আইএসপি লাইসেন্স গ্রহণ করে কমিশনের নির্দেশনা/গাইডলাইন অনুসরণ না করে ক্যাবল টিভি সেবা দেয়ার কাজে ব্যবহৃত অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেট সেবা দেয়া সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা।

বিটিআরসির অনুমোদন গ্রহণ না করে নিজস্ব নেটওয়ার্ক অপারেশন সেন্টারের পরিবর্তে অন্যত্র চেজ সার্ভার স্থাপন করা, ক্যাশ সার্ভার প্রদানকারী সংস্থা ও ব্যবহারকারী প্রতিষ্ঠানের মধ্যকার চুক্তি এবং ক্যাশ সার্ভারের মনিটরিং লিংক (অননেট/অফনেট) কমিশনকে প্রদান না করা। লাইসেন্সবিহীন প্রতিষ্ঠান অবৈধ রিসেলার তৈরি করার মাধ্যমে ইন্টারনেট সেবা দেয়া সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করা।

চিঠিতে বলা হয়, কমিশন থেকে জারিকৃত নির্দেশনা মোতাবেক আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহকে তাদের সব গ্রাহকদের আইপি লগ কমপক্ষে ১২ মাস রাষ্ট্রীয় স্বার্থ ও জননিরাপত্তার বিষয় বিবেচনা করে সংরক্ষণের নির্দেশনা দেয়া হলেও কতিপয় প্রতিষ্ঠান তা যথাযথভাবে প্রতিপালন করছে না। বিভিন্ন এলাকায় কমিশন থেকে আইএসপি লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানকে যথাযথভাবে কার্যক্রম গ্রহণে এবং ইন্টারনেট সেবা দেয়ার ক্ষেত্রে বাধা প্রদান করা।

‘এমতাবস্থায়, কমিশনের সব আইএসপি লাইসেন্সধারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে যদি কোনো প্রতিষ্ঠান এসব ব্যত্যয়/অসামঞ্জস্যতা করে থাকে তবে তা অতিসত্ত্বর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য নির্দেশনা দেয়া হলো। ’

চিঠিতে আরও বলা হয়েছে, পরবর্তীতে এসব ব্যত্যয়সমূহ পরিলক্ষিত হলে এবং যথাযথ পদক্ষেপ গৃহীত হলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের অনুকূলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ, আইন, ২০০১’ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Share Button