পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে যে দলই ক্ষমতায় আসুক না কেন তাতে বাংলাদেশের সঙ্গে পররাষ্ট্রনীতিতে কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার (৪ নভেম্বর) দুপুরে মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন তিনি। যুক্তরাষ্ট্রের নির্বাচন নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, কোনো দেশের পররাষ্ট্র নীতি কোনো ব্যক্তির ওপর নির্ভর করে না। যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই ভালো। সে কারণে তাদের নির্বাচনে যে দলই ক্ষমতায় আসুক না কেন আমাদের কোনও সমস্যা হবে না।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ.কে. আব্দুল মোমেন বলেন, ‘হোয়াইট হাউজে যে আসেন আমাদের কোন সমস্যা নেই। কারণ ব্যক্তি বিশেষের উপর পররাষ্ট্র নির্ভর করে না। আমাদের অর্থনীতি এখন ভালো। অর্থনীতির দিক থেকে আমরা ভালো করছি। আমরা জিও পলিটিক্যালে ভালো অবস্থানে আছি। তাই আমার ধারণা যে সরকারই আসুক আমরা ওদের সাথে ভালো কাজ করতে পারব।’

এসময় তিনি জানান, উস্কানিমূলক কোন কিছুই সমর্থন করে না বাংলাদেশ। এই নিয়ে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়ে জানানো হয়েছে। এর আগে মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনও প্রায় একই কথা বলেছিলেন। তিনি বলেছিলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক কোনো বিশেষ দল বা ব্যক্তির সঙ্গে নির্ভর করে না, আমাদের সম্পর্ক সে দেশের সরকারের সঙ্গে। সে কারণে যুক্তরাষ্ট্রের নির্বাচনে যারাই জয়লাভ করুক না কেন, আমাদের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

Share Button