আশজাদ রসুল সিরাজী:
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)-এর দুই বিজ্ঞানী ওই প্রতিষ্ঠানে নতুন পদ পেয়েছেন। তারা হলেন এ ইনস্টিটিউটের পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. কৃষ্ণ পদ হালদার ও অর্থনীতি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. আবু বকর ছিদ্দিক। তারা যথাক্রমে একই প্রতিষ্ঠানে পরিচালক (গবেষণা) ও পরিচালক (প্রশাসন) পদে রোববার দায়িত্ব গ্রহণ করেছেন।
সোমবার ব্রি’র প্রযুক্তি সম্পাদক এবং প্রকাশনা ও জনসংযোগ বিভাগের প্রধান এমএ কাসেম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, কৃষ্ণ পদ হালদার ১৯৮৭ সালে এ ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করে গত ৩৩ বছর ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি ১৯৬২ সালে খুলনা জেলার ডুমুরিয়া উপজেলার ব্রম্মারবেড় গ্রামে জন্মগ্রহণ করেন। যুক্তরাজ্যের ইমপেরিয়াল কলেজ থেকে তিনি ২০০২ সালে ফসল শারীরতত্ত্ব বিষয়ে পিএইচডি ডিগ্রি লাভ করেন এবং একই প্রতিষ্ঠান থেকে তিনি ক্রপ সায়েন্সে মর্যাদা সম্পন্ন ডিআইসি এওয়ার্ড পান। ড. হালদার বৈরি পরিবেশে অভিযোজন উপযোগী বিভিন্ন ধানের জাত উদ্ভাবন ও মাঠ পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষার কাজের সঙ্গে সরাসরি জড়িত। দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা জার্নালে তার ৫১টি গবেষণামূলক প্রবন্ধ প্রকাশিত হয়েছে।
মো. আবু বকর ছিদ্দিক ১৯৯৪ সালে এ ইনস্টিটিউটে বৈজ্ঞানিক কর্মকর্তা হিসেবে যোগদান করে গত ২৬ বছর ধরে বিভিন্ন পদে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন। তিনি ১৯৬৩ সালে ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া উপজেলার কালিবাজাইল গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে অনার্সসহ বিএসসি এজি ইকন এবং একই বিশ্ববিদ্যালয় থেকে ২০০০ সালে এমএসসি এজি ইকন (বিপণন) এবং ২০১০ সালে ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি জাপানের বিশ্বখ্যাত গবেষণা প্রতিষ্ঠান জিরকাস থেকে ২০১২ সালে ধান অর্থনীতি ও বিপণনে বৈরি আবহাওয়ার প্রভাব বিষয়ে পোস্ট ডক্টরাল প্রোগ্রাম সম্পন্ন করেন এবং অদ্যাবধি তার তত্ত্বাবধানে একই প্রতিষ্ঠানের সাথে ব্রির গবেষণা কার্যক্রম চলমান রয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা জার্নালে তার ৪৭টি গবেষণামূলক প্রবন্ধ ও বইয়ের অধ্যায় প্রকাশিত হয়েছে।

Share Button