আজ বুধবার ঢাবি উপাচার্যের সঙ্গে সাক্ষাত করেন ইরাবের নেতৃবৃন্দ

আগামী বছর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্নাতক ভর্তি পরীক্ষায় সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ‘ঘ’ ইউনিট তুলে দেয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হলেও চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটের জন্য বিশেষ ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আজ বুধবার (১১ নভেম্বর) দুপুরে এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশেন, বাংলাদেশ (ইরাব)’-এর ২০২০-২১ সেশনের নতুন কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে এক সৌজন্য সাক্ষাতে গেলে তিনি একথা বলেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সম্প্রতি ডিনস কমিটির সভায় ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা তুলে দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত অথবা প্রস্তাবনা নেয়া হয়নি। বরং সভার রেজুলেশনে ‘চ’ ইউনিট তথা চারুকলা অনুষদের জন্য বিশেষ ব্যবস্থা রাখার কথা বলা হয়েছে।

ঢাবির ভর্তি পরীক্ষা থেকে ‘ঘ’ ইউনিট বাদ দেয়ার সিদ্ধান্তে নানান সমালোচনা উঠলেও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, শিক্ষার্থীদের দুর্ভোগের বিষয়টি মাথায় রেখে এটা করা হয়েছে। এর সুফল পাবে শিক্ষার্থীরা।

তিনি বলেন, মূলত শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক মুখী ও কোচিং সেন্টার বিমুখ করার উদ্দেশ্যে ডিনস কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এ সিদ্ধান্তটি হুট করে নেয়া হয়টি। গত ২ বছর ধরে এটা নিয়ে নানান আলোচনা ও যাচাই-বাচায়ের পর সিদ্ধান্তটি নেয়া হয়েছে।

উপাচার্যের মতে, শিক্ষার্থীরা তিনটি বিষয় (বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক) নিয়ে উচ্চমাধ্যমিক শেষ করে। এরপর বিশ্ববিদ্যালয় ভর্তিতে বিজ্ঞানের শিক্ষার্থীদের সাধারণ জ্ঞান ও অন্যান্য বিষয়ে প্রস্তুতি নিতে কোচিং সেন্টারের দ্বারস্থ হতে হয়। তাই আমরা শিক্ষার্থীদের সম্পূর্ণ পাঠ্যপুস্তক মুখী করতে ‘ঘ’ ইউনিট বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। একইসঙ্গে তাদের আর কোচিং সেন্টারেরও দ্বারস্থ হতে হবে না। আগামী বার থেকে তিন ইউনিটে ভর্তি পরীক্ষা হবে।

চলতি বছরে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজন প্রসঙ্গে তিনি বলেন, শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের দুর্ভোগের কথা মাথায় রেখে এবার থেকে বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগে দূর-দূরান্ত থেকে শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে ঢাকায় আসতো। ফলে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের খুব দুর্ভোগে পড়তে হতো। বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা আয়োজনে ওখানকার সরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোর্ডিনেটরের দায়িত্ব পালন করবে।

উপাচার্যের সঙ্গে সাক্ষাতকালে ইরাবের নতুন কমিটিতে সভাপতি ও দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি সাব্বির নেওয়াজ ও সাধারণ সম্পাদক দৈনিক কালের কণ্ঠের জেষ্ঠ্য প্রতিবেদক শরীফুল আলম সুমনসহ সংগঠনের নব-নির্বাচিত নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত রবিবার (৮ নভেম্বর) ডিনস কমিটির এক সভায় আগামী ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ‘ঘ’ ইউনিটের বিলুপ্ত করার প্রাথমিক সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরপর সেটি একাডেমিক কাউন্সিলে অনুমোদন পেলে চূড়ান্তভাবে বাদ যাবে।

এদিকে, একই সময়ে চারুকলা অনুষদের অধীনে ‘চ’ ইউনিটও বাতিলের খবর বিভিন্ন গণমাধ্যমে আসলে তা ভিত্তিহীন বলে জানান উ

Share Button