আফগানিস্তানে ১৫২ পাকিস্তানী জঙ্গী নিহত

আফগানিস্তানের হেলমান্দ ও কানদাহার প্রদেশে আফগান সেনাদের অভিযানে অন্তত ১৫২ জন পাকিস্তানী নিহত হয়েছে। এসব জঙ্গী আফগানিস্তানের অভ্যন্তরে বিভিন্ন সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করে আসছিলো। গতকাল রবিবার (১৫ নভেম্বর) এ বিবৃতিতে এ তথ্য জানিয়েছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান গত কয়েকদিনে সেনাবাহিনীর অভিযানে নিহত তালেবান জঙ্গীদের তালিকা প্রকাশ করেছেন। তিনি বলেন, হেলমান্দ ও কানদাহার প্রদেশে অন্তত ৫৫ তালেবান জঙ্গী নিহত হয়েছে আমাদের সেনাদের হাতে। এছাড়া হেলমান্দে পাকিস্তানের ১৫২ জন জঙ্গী নিহত হয়েছে।

জাতিসংঘ নিরাপত্তা কাউন্সিলের (ইউএনএসি) তথ্য মতাবেক, আফগানিস্তানে বর্তমানে ৬ হাজার ৫০০ পাকিস্তানী জঙ্গি অবস্থান করছে। এদের বেশিরভাগই তেহরিক-এ তালেবান (টিটিপি) নামক সংগঠনের অনুসারী।

জি নিউজ বলছে, আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি মোতেবক টিটিপি-তে আল কায়েদা ও আইএস থেকে বিভিন্ন সদস্য এসে যোগদান করেছে। বর্তমানে টিটিপি আফগানিস্তানের সবচেয়ে বড় জঙ্গী সংগঠন। সম্প্রতি বেশ কয়েকটি হামলার দায়ভার তারা স্বীকার করেছে। এরপরেই টনক নড়ে আফগান সরকারের। অভিযান চালিয়ে বেশ কিছু নেতা ও সদস্যকে হত্যা করা হয়েছে।

Share Button