• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:১৪ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রকে ‘যুদ্ধের মুনাফাখোর’ মনে করে ৯০ শতাংশেরও বেশি মানুষ

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪

২০২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্রের বিদেশে সামরিক সরঞ্জাম বিক্রি ২০২২ অর্থবছরের তুলনায় ১৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে; যা ২৩৮ বিলিয়নের রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। চায়না মিডিয়া গ্রুপ সিএমজির আওতাধীন সিজিটিএনের পরিচালিত একটি বৈশ্বিক অনলাইন জরিপ অনুসারে, বিশ্বের প্রায় ৯৩.৮৮ শতাংশ উত্তরদাতা বিশ্বব্যাপী উত্তেজনা সৃষ্টি করা এবং যুদ্ধের উসকানি দিয়ে মুনাফা অর্জনের জন্য যুক্তরাষ্ট্রের নিন্দা করেছে।

২০২৩ অর্থবছরে যুক্তরাষ্ট্র পোল্যান্ডের কাছে “হাই মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম”, জার্মানির কাছে “অ্যাডভান্সড মিডিয়াম-রেঞ্জ এয়ার-টু-এয়ার মিসাইল” এবং ইউক্রেনের কাছে “ন্যাশনাল অ্যাডভান্সড সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম” বিক্রির অনুমোদন দেয়। জরিপে উত্তরদাতাদের ৯২ শতাংশ আঞ্চলিক উত্তেজনা এবং অশান্তি বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রকে দোষারোপ করেছে এবং তাদের ৯১.৯৮ শতাংশ বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্র বিদেশে অস্ত্র বিক্রি বাড়িয়েছে, যা বিশ্বশান্তির বিরুদ্ধে। একজন সিজিটিএনের নেটিজেন বলেছেন: “যুক্তরাষ্ট্র অন্য দেশে অস্ত্র বিক্রির ওপর জোর দেয়। যা কেবল অর্থের বিষয়ে চিন্তা করে, হতাহতের বিষয়ে কখনই নয়!

২০২৩ অর্থবছরে শুধু বিদেশে সামরিক বিক্রির পরিমাণ নয়, ২০২৪ অর্থবছরে মার্কিন প্রতিরক্ষা বাজেটও ৮৮৬ বিলিয়ন ডলারের রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। বিশ্বব্যাপী উত্তরদাতাদের প্রায় ৯০ শতাংশ উদ্বিগ্ন যে, আমেরিকা বিশ্বব্যাপী অস্ত্র প্রতিযোগিতার একটি নতুন রাউন্ড শুরু করতে পারে। ৯৪.৮১ শতাংশ মানুষ বিশ্বাস করে যে, যুক্তরাষ্ট্র বিদেশে সামরিক বিক্রি তার বৈদেশিক নীতির সাথে গভীরভাবে জড়িত এবং অন্যান্য দেশে জবরদস্তি ও নিয়ন্ত্রণ করার জন্য যুক্তরাষ্ট্রের একটি গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠেছে।

‘বিশ্বে এমন কোনো সংঘাত নেই যেখানে যুক্তরাষ্ট্র প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত নয় এবং তাদের আর্থিক, সামরিক ও রাজনৈতিক আধিপত্য বিশ্ব শান্তির পথে বাধা হয়ে দাঁড়িয়েছে,’ একজন সিজিটিএন নেটিজেন একথা বলেছেন।

একটি দেশের নিরাপত্তা অন্যের খরচে অনুসারে করা উচিত নয়। সামরিক ব্লক শক্তিশালী বা সম্প্রসারণ করে একটি অঞ্চলের নিরাপত্তা অর্জন করা উচিত নয়। জরিপ অনুসারে, বিশ্বব্যাপী উত্তরদাতাদের ৯০.৩১ শতাংশ দৃঢ়ভাবে এই দৃষ্টিভঙ্গির সাথে একমত। উত্তরদাতাদের ৮৯.২৬ শতাংশ উল্লেখ করেছেন যে, যুদ্ধে কোনো বিজয়ী পক্ষ নেই; সব দেশের উচিত একটি যুদ্ধবিরোধী অবস্থান গ্রহণ করা এবং যেকোনো কাজ ও যুদ্ধের সম্ভাব্য ঝুঁকির বিরুদ্ধে উচ্চ সতর্ক থাকা।

ইংরেজি, স্প্যানিশ, ফরাসি, আরবি ও রুশ প্ল্যাটফর্মে সিজিটিএন প্রকাশিত এই জরিপটি ২৪ ঘন্টার মধ্যে ৩০৮১৩ জনের প্রতিক্রিয়া পেয়েছে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page