দেশের যুব প্রতিবন্ধীদের জন্য জাতীয় আইটি প্রতিযোগিতা ২১ নভেম্বর অনুষ্ঠিত হল। দেশের যুব প্রতিবন্ধীদের মধ্যে আইসিটি চর্চা ব্যাপকভাবে সম্প্রসারণের উদ্দেশ্যে এবং বর্তমান সরকার প্রতিশ্রুত ডিজিটাল বাংলাদেশের উপযুক্ত মানবসম্পদ হিসেবে প্রতিবন্ধীদের প্রস্তুতির জন্য এ প্রতিযোগিতা প্রতিবছর আয়োজন করা হয়।

 সকাল ৮টা ৪৫ মিনিট থেকে বিকাল ৫টা ৩০ মিনিট পর্যন্ত বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রধান কার্যালয় ঢাকাসহ রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, চট্টগ্রাম, ফরিদপুর ও রংপুর বিসিসির আঞ্চলিক কার্যালয়সমূহে এ প্রতিযোগিতা একযোগে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সরকারের আইসিটি বিভাগের উদ্যোগে পঞ্চমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজনকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং সহায়তাকারী প্রতিষ্ঠান সেন্টার ফর সার্ভিসেস অ্যান্ড ইনফর্মেশন অন ডিজঅ্যাবিলিটি (সিএসআইডি)।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এমপি এবং বিশেষ অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম এবং সিএসআইডির নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।

দৃষ্টিপ্রতিবন্ধী, শারীরিকপ্রতিবন্ধী, বাক ও শ্রবণপ্রতিবন্ধী এবং নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি)-এ চারটি ক্যাটাগরিতে ১৫৭ জন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন। প্রতিযোগীরা মাইক্রোসফট ওয়ার্ড, এক্সেল, পাওয়ার পয়েন্ট ও ইন্টারনেট-এ চারটি বিষয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন।

অংশগ্রহণকারীদের মধ্য থেকে সেরা ২০ প্রতিযোগীকে আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য নির্বাচিত ঘোষণা করা হয়। নির্বাচিত প্রতিযোগীরা বিসিসি পরিচালিত বিশেষ প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করবে এবং আগামী জানুয়ারি-২০২১-এ অনুষ্ঠেয় আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে। প্রত্যেক বিজয়ী প্রতিযোগী পুরস্কারস্বরূপ পাটের ব্যাগসহ সুভেনির, একসেট বই এবং একটি করে স্মার্টফোন পাবেন। এ প্রতিযোগিতা আয়োজনে ওয়াল্টন, জেনওয়েবটু এবং ফিফোটেক পৃষ্ঠপোষকতা করে।

Share Button