কৃষক আন্দোলনে উত্তাল দিল্লি।

ভারতের বিতর্কিত নতুন কৃষি আইন বাতিলের দাবিতে দিল্লিতে অবস্থান নিয়েছে হাজার হাজার কৃষক। আন্দোলন ঠেকাতে শত শত ভারতীয় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে দিল্লি সীমান্তে।

 জানা গেছে, দিল্লি ও এর আশপাশের রাজ্যগুলোর হাজার হাজার কৃষক নয়া দিল্লির বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক অবরোধ করে রেখেছে। ভারতের অমৃতসর থেকে আসা ৭৫ বছর বয়সী কৃষক হরভজন সিং বলেন, সরকার আমাদের ওপর অত্যাচার করছে। আমরা চাই সংসদে বিশেষ অধিবেশন ডেকে যাতে এই বিতর্কিত নতুন আইন প্রত্যাহার করা হয়।

ভারতজুড়ে কৃষকদের বিক্ষোভ এবং বিরোধী দলগুলোর অনুরোধ উপেক্ষা করে গত ২৭ সেপ্টেম্বর কৃষি সংস্কার সংক্রান্ত বিতর্কিত তিনটি বিল পাস হয়।

এরপর থেকে কৃষি আইনটি বাতিলের দাবিতে ধারাবাহিকভাবে আন্দোলন করে আসছেন দেশটির কৃষকরা। বিতর্কিত এই আইনটি ঘিরে পাঞ্জাব, হরিয়ানাসহ বিভিন্ন রাজ্যে কৃষক অসন্তোষ তীব্র আকার ধারণ করেছে।

আইনটি বাতিলের দাবিতে বিভিন্ন রাজ্য থেকে মিছিল নিয়ে ‘দিল্লি চলো’র ডাক দিয়েছেন কৃষকরা। ফলে রাজধানীতে কৃষক আন্দোলন ঘিরে চরম উত্তজেনা বিরাজ করছে।

গত বৃহস্পতিবার হাজার হাজার কৃষক দিল্লিতে ঢোকার চেষ্টা করলেও পুলিশ বাধায় তা সম্ভব হয়নি। শুক্রবার সকালে দিল্লির সীমান্ত লাগোয়া এলাকায় কৃষকরা একাধিক বার ব্যারিকেড ভেঙে এগিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাদের আটকাতে নিজেদের শক্তি প্রয়োগ করে পুলিশ।

পুলিশের টিয়ারশেল ও জলকামান উপেক্ষা করে কৃষকরা তাদের আন্দোলনে অনড় থাকায় শুক্রবার দুপুরে দিল্লিতে ঢোকার অনুমতি দেয় পুলিশ। বুরারির নিরঙ্কারী ময়দানে শান্তিপূর্ণ সমাবেশ করার অনুমতি দেয়া হয়েছে।

কৃষক সংগঠনগুলোর বক্তব্য, বিতর্কিত কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত তার আন্দোলন চালিয়ে যাবেন।

Share Button