ডাবল সেঞ্চুরি কারার পর কেন উইলিয়ামসন [ছবি: সংগৃহীত]

অধিনায়ক কেন উইলিয়ামসন ডাবল সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে রানের পাহাড় গড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। ৭ উইকেটে ৫১৯ রানে ইনিংস ঘোষণা করেছে কিউইরা। ২৫১ রান করেন উইলিয়ামসন। জবাবে দ্বিতীয় দিন শেষে বিনা উইকেটে ৪৯ রান করেছে ওয়েস্ট ইন্ডিজ। এখনো ৪৭০ রানে পিছিয়ে ক্যারিবিয়ারা।

প্রথম দিন শেষে ৭৮ ওভারে ২ উইকেটে ২৪৩ রান করেছিলো নিউজিল্যান্ড। উইলিয়ামসন ৯৭ রানে অপরাজিত ছিলেন। এছাড়া ওপেনার লাথামের ব্যাট থেকে আসে ৮৬ রান। ২২তম সেঞ্চুরিতে পৌঁছাতে ৩ রানের প্রয়োজন ছিলো উইলিয়ামসনের। ম্যাচে দ্বিতীয় দিনের ১৫তম বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি পূর্ণ করেন তিনি। ৩১ রান নিয়ে উইলিয়ামসনের সাথে দিন শুরু করা টেইলর বেশি দূর যেতে পারেননি। শ্যানন গ্যাব্রিয়েলের বলে শিকার হয়ে ৩৮ রানে থামেন টেইলর।

টেইলরের বিদায়ের পর ওয়েস্ট ইন্ডিজের পেসাররা নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের চেপে ধরে। দ্রুত প্যাভিলিয়নে ফিরেন হেনরি নিকোলস-টম ব্লান্ডেল-ড্যারেল মিচেল। নিকোলস ৭, ব্লান্ডেল ১৪ ও মিচেল ৯ রান করেন। এরমধ্যে ২টি রোচ ও গাব্রিয়েল ১টি উইকেট নেন।

স্বীকৃত ব্যাটসম্যানরা সঙ্গ দিতে না পারলেও, টেল-এন্ডার কাইল জেমিসন অধিনায়কের সাথে ৯৪ রানে জুটিই গড়েছেন।

রোচকে বাউন্ডারি মেরেই সেঞ্চুরির পর ডাবল সেঞ্চুরিও পূর্ণ করেন উইলিয়ামসন। টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল-সেঞ্চুরির স্বাদ পেলেন তিনি।

১৪২তম ওভারের পঞ্চম বলে ওয়েস্ট ইন্ডিজ পেসার আলজারি জোসেফের শিকার হন উইলিয়ামসন। তার আগে ৬২৪ মিনিট ক্রিজে থেকে ৪১২ বল মোকাবেলায় ৩৪টি বাউন্ডারি ও ৬টি ওভার বাউন্ডারিতে ২৫১ রান করেন উইলিয়ামসন।

১৪৫ ওভারে ইনিংস ঘোষণার সময় জেমিসন ৫১ টিম সাউদি ১১ রানে অপরাজিত ছিলেন। ক্যারিয়ারের তৃতীয় টেস্টেই প্রথম হাফ-সেঞ্চুরি তুলে নেন জেমিসন। ওয়েস্ট ইন্ডিজের রোচ ও গাব্রিয়েল ৩টি করে উইকেট নেন।

দিনের শেষ ভাগে ২৬ ওভার ব্যাট করার সুযোগ পায় ওয়েস্ট ইন্ডিজ। ক্রেইগ ব্রার্থওয়েট ২০ ও জন ক্যাম্পবেল ২২ রানে অপরাজিত আছেন।

সংক্ষিপ্ত স্কোর (টস-ওয়েস্ট ইন্ডিজ) :

নিউজিল্যান্ড : ৫১৯/৭ ডি, ১৪৫ ওভার (উইলিয়ামসন ২৫১, লাথাম ৮৬, গাব্রিয়েল ৩/৮৯)।

ওয়েস্ট ইন্ডিজ : ৪৯/০, ২৬ ওভার (ব্রার্থওয়েট ২০, ক্যাম্পবেল ২২)।

Share Button