[ছবি : সংগৃহীত]

৯০ বছর বয়সী মার্গারেট কিনান নামের এক নারীর প্রথম করোনা ভ্যাকসিনের গ্রহণের পর রীতিমত হইচই পড়ে গিয়েছিল। এবার বিশ্বে দ্বিতীয় ব্যক্তি হিসাবে কোভেন্ট্রি ইউনিভার্সিটি হসপিটালে করোনা ভ্যাকসিন নিয়েছেন উইলিয়াম শেক্সপিয়ার নামে একজন প্রখ্যাত ব্রিটিশ নাট্যকার।

 ভ্যাকসিন গ্রহণকারী উইলিয়াম শেক্সপিয়ার জানিয়েছেন, এটি একটি যুগান্তকারী ব্যাপার। ইংল্যান্ডের পাশাপাশি আয়ারল্যান্ডেও এদিন করোনা ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

কোভিডের বিরুদ্ধে জয়ের পথে ব্রিটেন। সেই প্রক্রিয়ায় ফাইজারের প্রতিষেধক প্রথম গ্রহণ করেছেন এক ৯০ বছরের বৃদ্ধা। ব্রিটেনের স্থানীয় সময় অনুযায়ী মঙ্গলবার সকাল সাড়ে ছ’টা নাগাদ ভ্যাকসিন গ্রহণ করেন ব্রিটেন নিবাসী মার্গারেট কেনান। ভ্যাকসিন নেওয়ার পর এখনও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। স্থানীয় সংবাদ মাধ্যমে জানানো হয় এখন তিনি সুস্থ। পরের সপ্তাহতেই তাঁর জন্মদিন। জন্মদিনের উপহার হিসেবে ভ্যাকসিনের জয়ের বার্তা শুনতে চান তিনি।

এদিকে করোনার ভ্যাকসিন প্রয়োগের জন্য যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হেলথ সার্ভিসকে ধন্যবাদ জানিয়েছে দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এক বার্তায় জনসন বলেন, যে সব বিজ্ঞানী এই ভ্যাকসিন তৈরির জন্য কঠোর পরিশ্রম করেছেন তাদেরকে ধন্যবাদ। এছাড়া যারা স্বেচ্ছাসেবক এবং যারা অন্যদের রক্ষা করতে লড়াই করেছেন তাদেরকেও ধন্যবাদ জানাই।

Share Button