[ভ্যাট। ছবি: সংগৃহীত]

জাতীয়ভাবে শীর্ষ ৯ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠানকে সম্মাননা দিল এনবিআর

বৃহস্পতিবার জাতীয় ভ্যাট দিবসের অনুষ্ঠানেও ইস্যুটি আলোচনায় এসেছে। একই সঙ্গে ভ্যাট প্রদানের প্রক্রিয়া সহজ করা তথা আন্তর্জাতিক মানদণ্ডে উন্নীত করা ও অটোমেশনের বিষয়টিও আলোচনায় এসেছে।

ব্যবসায়ীদের দাবি, ভ্যাটের আওতা বাড়ানোর পাশাপাশি ১৫ শতাংশ হার থেকে কমানো হোক। ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম বলেন, আওতা বাড়লে ট্যারিফ (ভ্যাটের হারকে ইঙ্গিত করে) কমিয়ে আনতে হবে। অর্থমন্ত্রী এ বিষয়ে আমাদের আশ্বাস দিয়েছেন। আশা করছি এনবিআর (জাতীয় রাজস্ব বোর্ড) কমিয়ে আনবে।

একই ইস্যুতে শীর্ষ ভ্যাট প্রদানকারী হিসেবে সম্মাননা প্রাপ্ত বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেডের প্রধান ও ফরেন ইনভেস্টরস চেম্বারের প্রেসিডেন্ট (এফআইসিসিআই) রূপালী হক চৌধুরীও বলেন, করের পরিধি বাড়বে এবং হার কমবে বলে আশা করছি। আমরা কর দিচ্ছি। এই প্রক্রিয়া সহজ করার মাধ্যমে আপনারা (এনবিআর) আমাদের সাহায্য করুন।

গতকাল দেশব্যাপী জাতীয় ভ্যাট দিবস পালন করা হয়। একই দিন থেকেই শুরু হয়েছে সপ্তাহব্যাপী ভ্যাট সপ্তাহ। করোনা ভাইরাসের ব্যতিক্রমী পরিস্থিতিতে এবার অনেকটা অনাড়ম্বরভাবেই পালন করা হলো ভ্যাট দিবস। রাজধানীর সেগুনবাগিচায় রাজস্ব ভবনে ছোট পরিসরে ভ্যাট দিবস উপলক্ষ্যে এক আলোচনাসভার আয়োজন করা হয়।

এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের সভাপতিত্বে এতে ব্যবসায়ীরা প্রতিনিধি ও এনবিআর কর্মকর্তারা তাদের মতামত তুলে ধরেন। অনুষ্ঠানে শীর্ষ ৯ ভ্যাট পরিশোধকারী প্রতিষ্ঠানকে সম্মাননা জানানো হয়।

এনবিআর চেয়ারম্যান করদাতাদের আস্থা তৈরির লক্ষ্যে কর প্রদানপ্রক্রিয়া সহজ করতে এনবিআর কাজ করছে উল্লেখ করে অটোমেশনে গুরুত্ব দেন। তিনি বলেন, অটোমেশনের মাধ্যমে সঠিক রাজস্ব আদায় করতে পারি। এজন্য অনেকগুলো কাজ করছি। আরো করা হবে। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য দেন এনবিআর সদস্য সৈয়দ গোলাম কিবরীয়া, মাসুদ সাদিক, আলমগীর হোসেন প্রমুখ।

৯ প্রতিষ্ঠান পেল শীর্ষ ভ্যাট প্রদানকারীর সম্মাননা

জাতীয় পর্যায়ে ৯টি শীর্ষ ভ্যাট প্রদানকারী প্রতিষ্ঠানকে সম্মাননা জানিয়েছে এনবিআর। সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠান হলো পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বার্জার পেইন্টস, কেয়ার ইলেক্ট্রনিক্স, হ্যামকো করপোরেশন, সিমেন্স বাংলাদেশ, ইউনিমার্ট লিমিটেড, সামিট কমিউনিকেশন্স, কাতার এয়ারওয়েজ ও চিটাগাং ওয়্যারহাউজেস লিমিটেড। এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে সম্মাননা তুলে দেন এনবিআর চেয়ারম্যান।

Share Button