[হলিউড তারকা ইন্ডিয়া মুর। ছবি: সংগৃহীত]

হলিউড তারকা ইন্ডিয়া মুর। অনেক কাঠ-খর পুড়িয়ে তারকাখ্যাতি পেয়েছে তিনি। করণ তিনি তৃতীয় লিঙ্গের মানুষ। এ কারণে ছোটবেলা থেকেই তাকে ক্রমাগত কটু কথা শুনতে হয়েছে। অথচ ২০১৯ সালে টাইম সাময়িকীর জরিপে বিশ্বের সবচেয়ে প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায় উঠে এসেছিলেন। সম্প্রতি তিনি আলোচনায় এসেছেন ‘ট্রান্সসান্তা’ শিরোনামে এক উদ্যোগ নিয়ে।

২৫ বছর বয়সী এই পোজ সিরিজখ্যাত তারকা শুরু থেকেই নিজের লৈঙ্গিক পরিচয় নিয়ে কথা বলেছেন।

সম্প্রতি ট্রানসান্তা চালু করেছেন এই তারকা। এটি একটি উদ্যোগ যা ব্যবহারকারীদের বেনামে প্রয়োজনে বাচ্চাদের এবং অল্প বয়স্কদের ট্রান্সফার উপহার দেয়া হবে।

মুরের মতে, করোনাকালে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তৃতীয় লিঙ্গের মানুষ। বড়দিনে তৃতীয় লিঙ্গের শিশুরা যাতে কোনোভাবেই নিজেদের বঞ্চিত মনে না করে, তাই এই উদ্যোগ নিয়েছেন তিনি। ট্রান্সসান্তা বড়দিনে তৃতীয় লিঙ্গের শিশুদের তাদের পছন্দমতো উপহার পাঠাবে।

সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে ইন্ডিয়া মুর বলেন, ‘কেন যেন তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার নিয়ে বিশ্বের কেউই চিন্তিত নয়। তাদের যেন কেউ দেখেও দেখে না। আমি একা বড় হয়েছি। এখন আমার একটা সম্প্রদায় আছে। আমি তাদের একজন। তাদের প্রতি আমার কিছু দায়িত্ব আছে। আমি অঙ্গীকারবদ্ধ।’

মুর আরও বলেন, ‘আমি আর আমার কয়েকজন বন্ধু মিলে ‘ট্রান্সসান্তা’ নামের একটা উদ্যোগ নিয়েছি। আমি চাই, তৃতীয় লিঙ্গের শিশুরা নিজেদের এই বিশ্বের জন্য উপহার হিসেবে ভাবতে শিখুক।’

Share Button