ছবি : সংগৃহীত

আশা জাগাচ্ছে রাশিয়ার করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি। সোমবার(১৪ ডিসেম্বর) প্রকাশিত এক রিপোর্ট জানিয়েছে স্পুটনিক ভি ভ্যাকসিনটি ৯১.৪ শতাংশ কার্যকর। নতুন ট্রায়ালে এই তথ্য বেরিয়েছে বলে খবর।

 ইতিমধ্যেই ভ্যাক্সিনেশন শুরু হয়েছে রাশিয়া জুড়ে। লক্ষাধিক মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়ে গিয়েছে। এ বছরের গত সেপ্টেম্বরে শুরু হয় স্পুটনিকের ভ্যাকসিন ট্রায়াল।

২২,৭১৪ জন স্বেচ্ছাসেবকের ওপর পরীক্ষা করে রিপোর্ট প্রকাশিত হয়েছে। রাশিয়ার গ্যামেলিয়া ইন্সটিটিউট জানিয়েছে স্পুটনিক-ভি ভ্যাকসিন আগামী বছরের মধ্যেই যাতে দেশ-বিদেশের বাজারে বিক্রি করা যায় সেই লক্ষ্যমাত্রা নিয়ে প্রায় ১ বিলিয়ন ডোজ উৎপাদনের কাজ শুরু করে দিয়েছেন গবেষকরা।

এই বিষয়ে ‘গামালেয়া রিসার্চ ইন্সটিটিউটের’ টুইটার পেজ থেকে একটি টুইট বার্তায় দাবি করে বলা হয়েছে যে, রাশিয়ানদের জন্য এই ভ্যাকসিন সম্পূর্ণ বিনামূল্যে দেওয়া হবে। এছাড়াও আন্তর্জাতিক বাজারে এই ভ্যাকসিনের দুটি ডোজের দাম ১০ ডলারেরও কম হবে বলে জানিয়েছেন তারা।

প্রাথমিকভাবে দেখা গিয়েছিল প্রথম ডোজ নেওয়ার পর ৪২ দিনে এই টিকার সাফল্যের হার ৯৫ শতাংশ। সবমিলিয়ে বলা চলে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে স্পুটনিক-ভি’কে দ্রুত মাঠে নামাতে প্রস্তুত রাশিয়া।

এদিকে, রাশিয়ার উপভোক্তা স্বাস্থ্য নিয়ন্ত্রক সংস্থার প্রধান আনা পোপোভা জানিয়েছেন, দুই ডোজের এই টিকা নেওয়ার দুই সপ্তাহ আগে থেকে মদ্যপান বন্ধ রাখতে হবে এবং ভ্যাকসিন গ্রহণের পর থেকে ৪২ দিন মদ্যপান করা যাবে না। অর্থাৎ সবমিলিয়ে প্রায় দুমাস মদ্যপান করা চলবে না। কারণ তিনি জানিয়েছেন, এই টিকা করনের সময় অ্যালকোহল পেটে পড়লে ভ্যাকসিনের এই রোগ প্রতিরোধ করায় বাধা সৃষ্টি হবে।

Share Button