ছবি: সংগৃহীত।

নতুন পরমাণু কেন্দ্র তৈরির কাজ শুরু করে দিয়েছে ইরান। ফোর্ডোতে মাটির নিচে তৈরি হতে চলছে এই পরমাণু কেন্দ্র। ইতিমধ্যে শুরু হয়ে গিয়েছে নির্মাণ কাজ। যা ধরা পড়েছে উপগ্রহ চিত্রে।

সংবাদ সংস্থা এপি’র বরাতে জানা যায়, ইরানের রাজধানী তেহরান থেকে ৯০ কিমি দূরে কোয়মের শাইট শহরে তৈরি করা হচ্ছে নতুন এই পারমাণবিক কেন্দ্রটি। শহরের উত্তর–পশ্চিমাংশে ফোর্ডোতে মাটির অনেক গভীরে তৈরি করা হচ্ছে এটি। সম্প্রতি উপগ্রহ চিত্রে ধরা পড়েছে নির্মাণ কাজের ছবিও। যা কিনা ভাবিয়ে তুলেছে আমেরিকাকে। ইতিমধ্যে হোয়াইট হাউসের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, গোটা বিষয়টির উপর নজর রাখা হচ্ছে। এই প্রসঙ্গে মার্কিন বিশেষজ্ঞ জেফ্রি লুইস এক সাক্ষাৎকারে সংবাদসংস্থা এপি’কে জানিয়েছেন, ওই জায়গায় ছোটখাটো পরিবর্তনও খুঁটিয়ে দেখা হবে, কারণ এটা ইরানের পরমাণু কর্মসূচিরই অংশ।‌

সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় অবজারভার আইএল নামে একটি টুইটার হ্যান্ডেল থেকে ফোর্ডোর নির্মাণাধীন পরমাণু কেন্দ্রের একটি ছবি প্রকাশ্যে আনা হয়। বিভিন্ন সংবাদ সংস্থা সেই ছবি প্রকাশও করে। তাতে স্পষ্ট দেখা যায়, একটি বড় বিল্ডিং তৈরির প্রস্তুতি চলছে। চারিদিকে বড় বড় থাম বসানো। এছাড়া আকাশপথে যাতে শত্রুদেশের মিসাইল না আক্রমণ শানাতে পারে, সেজন্য উপযুক্ত ব্যবস্থাও নেওয়া হয়েছে।

Share Button