৫৭ হাজার বছর পুরানো নেকড়ের মমি। ছবি : সংগৃহীত।

কানাডার পের্মাফ্রস্টে ৫৭ হাজার বছর পুরানো নেকড়ের মমি পাওয়া গিয়েছে বলে জানা যায়। বিশেষজ্ঞদের মতে নেকড়েটি সবচেয়ে প্রাচীন জাতের।

 যুক্তরাষ্ট্র ভিত্তিক সংবাদ মাধ্যম সিএনএনের প্রকাশিত এক রিপোর্টে ডেস মানিয়েস বিশ্ববিদ্যালয়ের অ্যানাটমি বিভাগের অধ্যাপক জুল মিয়াচেন জানান প্রাণীটির স্থানীয় নাম ঝুর। এই মমিটির এখনো সমস্ত ত্বক পশম দিয়ে ঢাকা ও ভিতরের টিস্যু গুলোও বিদ্যমান।

তিনি আরও জানান, এর বয়স প্রায় ৫৬ হাজার বছর। এই প্রাণীটির বিষয় আরও গভীর ভাবে গবেষণার জন্য অনুমতি নিয়েছেন গবেষকরা। এক্স-রে মেশিনের মাধ্যমে বিশেষজ্ঞরা জানতে পারেন মৃত নেকড়েটির মমি কিভাবে সংরক্ষণ করা হয়েছে। ডিএনএ পরীক্ষায় জানা যায়, এই নেকড়েটি আধুনিক নেকড়েদের পূর্বপুরুষ যা রাশিয়া, সাইবেরিয়া এবং আলাস্কা থেকে এসেছিল।

মিয়াচেন বলেন, ধারনা করা যায় কানাডার পের্মাফ্রস্ট এলাকার আশেপাশে প্রচুর নদী প্রবাহিত হয়েছিল এবং আশেপাশে অন্যান্য প্রাণীরও বসবাস ছিল। বন্য পরিবেশের মধ্যেই নেকড়েটি বড় হয়েছে।

গবেষকরা বলেছেন, যদিও বেশ কয়েকটি ভালো নেকড়ের বাচ্চা সাইবেরিয়া থেকে উদ্ধার করা হয়েছে। তবে উত্তর আমেরিকায় পাওয়া এই মমিটি বিশেষত বিরল ছিল বলে জানিয়েছেন তারা।

Share Button