সাবেক ইংলিশ ক্রিকেটার মার্ক রবিনসন। ফাইল ছবি

বছরের শুরুতে টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের ভরাডুবির পর ভারতীয় হেড কোচ আনজু জেইনের সঙ্গে আর চুক্তি নবায়ন করেনি বিসিবি। গত মার্চে তার বিদায়ের পর থেকে হেড কোচ নেই সালমা-রুমানাদের। অবশেষে নারী দলের জন্য হেড কোচ খুঁজে পেয়েছে বিসিবি।

সবকিছু ঠিক থাকলে সাবেক ইংলিশ ক্রিকেটার মার্ক রবিনসন বাংলাদেশ নারী দলের নতুন হেড কোচ হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন। নতুন বছরের শুরুতেই তার সঙ্গে ২ বছরের চুক্তি করতে যাচ্ছে বিসিবি।

এই ইংলিশ কোচের সঙ্গে আলোচনা প্রায় শেষের পথে। কিছু আনুষ্ঠানিকতা এখনো বাকি আছে। সেসব শেষ হলেই মার্ক রবিনসনের নিয়োগের বিষয়টি আনুষ্ঠানিকভাবে প্রকাশ করবে বিসিবি। শনিবার এমনটাই জানিয়েছেন, বিসিবির উইমেন্স উইং চেয়ারম্যান শফিউল আলম চৌধুরী নাদেল।

বিসিবির এই পরিচালক বলেছেন, ‘পুরো চূড়ান্ত হয়নি। কিছু আনুষ্ঠানিকতা বাকি আছে। সেগুলো শেষ হলে আনুষ্ঠানিকভাবে জানাবো। উনার নাম মার্ক রবিনসন।’

২০১২-২০১৯ সাল পর্যন্ত ইংল্যান্ড নারী দলের কোচ ছিলেন মার্ক রবিনসন। তার অধীনেই ২০১৭ বিশ্বকাপে ভারতকে হারিয়ে ট্রফি জিতে ইংলিশরা। আন্তর্জাতিক ক্রিকেটে ইংল্যান্ডের হয়ে না খেললেও কাউন্টিতে ইয়র্কশায়ার, সাসেক্স, ক্যান্টারবুরি ও নটিংহ্যামের হয়ে খেলেছেন সাবেক এই অলরাউন্ডার। ২২৯টি প্রথম শ্রেণির ম্যাচ, লিস্ট-এ তে ২৪২টি ম্যাচ খেলেছেন ৫৪ বছর বয়সী এই কোচ।

হেড কোচ পাওয়ার সঙ্গে আরেকটি সুখবর পেয়েছে নারী ক্রিকেটাররা। করোনায় প্রায় ১০ মাস ক্রিকেটের বাইরে নারী দল। আগামী মাসেই ক্যাম্প শুরু হবে জাহানারা আলমদের। পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হোম সিরিজও খেলার কথা রয়েছে তাদের। শনিবার নাদেল বলেছেন, ‘আমরা আগামী মাসেই ক্যাম্প শুরু করবো।’

Share Button