ছবি: সংগৃহীত

আগামী ফেব্রুয়ারিতে বাংলাদেশ সফরে আসবে আয়ারল্যান্ড হাই পারফর্মেন্স (এইচপি) ক্রিকেট দল। আগামী ১৭ ফেব্রুয়ারি বাংলাদেশে পৌঁছানোর কথা রয়েছে আয়রিশ এইচপি দলের।

আয়ারল্যান্ডের বিপক্ষে ম্যাচগুলো ফতুল্লা ও বিকেএসপিতে আয়োজনের পরিকল্পনা করছে বিসিবি। সফরে দলটি একটি চার দিনের ম্যাচ ও ৫টি ওয়ানডে ম্যাচ খেলবে। বছরের শেষ দিকে ফিরতি সফরে আয়ারল্যান্ড যাবে বাংলাদেশের এইচপি দল। পারস্পরিক আলোচনার ভিত্তিতে আয়ারল্যান্ডের সঙ্গে হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিক টুর্নামেন্টের আয়োজন করেছে বিসিবি।

খেলোয়াড়দের প্রস্তুত রাখার জন্য কোভিড-১৯ মহামারিতেও এইচপি দলের অনুশীলন অব্যাহত রেখেছে বিসিবি। গত ৮ অক্টোবর ২৫ ক্রিকেটার নিয়ে মিরপুরের একাডেমি মাঠে দলটির ক্যাম্প শুরু হয়। সর্বশেষ দলটিতে যোগ দিয়েছেন শামিম পাটোয়ারি। স্থানীয় কোচদের পাশাপাশি দলটির দেখভাল করছেন টবি রেডফোর্ড।

নিয়মিত অনুশীলনের পাশাপাশি দলটি সাদা ও লাল বলের অনুশীলন ম্যাচেও অংশ নিয়েছে। আকবর আলী ও পারভেজ হোসেন ইমনের মত বেশ কয়েকজন এইচপি ক্রিকেটার অংশগ্রহণ করেছেন বিসিবি প্রেসিডেন্ট কাপ ও বঙ্গবন্ধু টি-২০ কাপ ক্রিকেট টুর্নামেন্টে। সেখানে জাতীয় দলের সঙ্গে পাল্লা দিয়ে নিজেদের ধারাবাহিক পারফর্মেন্স দেখিয়েছেন তারা। এখন বিদেশি দলের বিপক্ষে খেলার সুযোগ পেতে যাচ্ছেন তারা।

নিজাম উদ্দিন বলেন, সীমাবদ্ধতার মধ্যেও আমরা এইচপি কর্যক্রম চালিয়ে যাচ্ছি। কয়েকদিন আগেই এর প্রথম ধাপের কার্যক্রম শেষ হয়েছে। আগামীতে দলটিকে নিয়ে আমাদের কিছু পরিকল্পনা রয়েছে। যার কাজ এখন চলমান। ওই কর্যক্রমের মধ্যে রয়েছে আন্তর্জাতিক সফরসুচি। আমরা ওই পরিকল্পনা নিয়েই এগিয়ে যাচ্ছি।

Share Button