তারকা ক্রিকেটার মুশফিকুর রহিম। ফাইল ছবি

জনপ্রিয় উইজডেন সাময়িকীর সেরা ক্রিকেট দলে জায়গা পেয়েছেন বাংলাদেশের উইকেটকিপার ব্যাটসম্যান মুশফিকুর রহিম। ঘোষিত এই দলে অধিনায়ক হিসেবে আছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী ক্রিকেটার ইমরান খান।

২০০৫ সালে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট অভিষেক হয় মুশফিক রহিমের। তাকে সেরা একাদশে নেওয়ার ব্যাখ্যা দিতে গিয়ে উইজডেন জানায়, ‘এই বয়সেও অসাধারণ খেলে যাচ্ছেন মুশফিকুর রহিম। নিজের ধারাবাহিকতার নিদর্শনস্বরূপ সে বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। এই ক্রিকেটার একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে ৩টি ডাবল সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন। বাংলাদেশের হয়ে ৬০ শতাংশ ডাবল সেঞ্চুরিই তার দখলে।’

এদিকে উইজডেনের ঘোষিত সেরা দলে নিজের নাম দেখে বেশ উচ্ছ্বসিত মুশফিক। সামাজিক যোগাযোগ মাধ্যমে এই খুশির খবর শেয়ার করেছেন মিস্টার ডিপেন্ডেবল। কিংবদন্তি ক্রিকেটারদের সঙ্গে একই দলে স্থান পাওয়াটা অত্যন্ত সম্মানের এবং গর্বের বলে জানান তিনি।

Alhamdulillah. What a great feeling to be part of a team featuring so many legends! I am truly honored to be part of the Wisden’s Teenage Riot Test XI! ✊✊

Posted by Mushfiqur Rahim on Friday, January 1, 2021

এখন পর্যন্ত সাদা পোশাকে ৭০টি ম্যাচ খেলেছেন তিনি। ১৩০ ইনিংস ব্যাট করে ৩৬.৪৭ গড়ে তার সংগ্রহ ৪ হাজার ৪১৩ রান। তার সেঞ্চুরির সংখ্যা ৭টি। এ ছাড়া ফিফটি আছে ২১টি। পাশাপাশি আছে ৩টি ডাবল সেঞ্চুরি। টেস্টে তার সর্বোচ্চ ইনিংস ২১৯ রান।

উইজডেনের সেরা টেস্ট দল (কিশোর):

ইমরান খান (অধিনায়ক), শচীন টেন্ডুলকার, নেইল হার্ভে, ডেনিস কম্পটন, মার্টিন ক্রো, গ্রায়েম পোলক, গ্যারি সোবার্স, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), অনিল কুম্বলে, ওয়াসিম আকরাম এবং প্যাট কামিন্স।

Share Button