ভ্যাকসিন হাতে মেক্সিকোর উপস্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গটেল। ছবি : এপি।

জরুরি ব্যবহারের জন্য সোমবার (৪ ডিসেম্বর) অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড ইউনিভার্সিটির তৈরি করোনা ভ্যাকসিন অনুমোদন দিয়েছে মেক্সিকো। করোনায় মৃতের সংখ্যার দিক থেকে দেশটি বিশ্বে সর্বোচ্চ তালিকায় থাকা দেশগুলোর মধ্যে অন্যতম।

বার্তা সংস্থা এএফপি’র বরাতে জানা যায় উপস্বাস্থ্যমন্ত্রী হুগো লোপেজ-গটেল টুইটারে দেয়া এক বার্তায় জানিয়েছে, মেক্সিকোর ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। ব্রিটেন, ভারত ও আর্জেন্টিনাসহ আরো অনেক দেশও এ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে।

বিশ্বের প্রথম দেশ হিসেবে সাধারণ মানুষের জন্য ফাইজার ভ্যাকসিনকে ছাড়পত্র দেয় ব্রিটেন। শুরু হয় প্রয়োগও। ব্রিটেন, ভারত ও আর্জেন্টিনাসহ আরো অনেক দেশও এ ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। সেই ধারাবাহিকতায় এবার প্রথম ল্যাতিন দেশ হিসেবে মেক্সিকো ফাইজার ভ্যাকসিনের অনুমোদন দিলো।

১২ কোটি ৮০ লাখ জনসংখ্যার দেশ মেক্সিকোতে মহামারি করোনাভাইরাস ছড়িয়ে পড়ার শুরু থেকে তা ভয়াবহ রূপ নেয়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, শুক্রবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৪ লাখ ৪৮ হাজারের অধিক মানুষ। এদের মধ্যে মোট ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষ প্রাণ হারিয়েছে।

Share Button