[নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।]

সীমান্ত ইস্যুতে ভারতকে ফের হুঁশিয়ারি দিলেন নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি। কালাপানি, লিপুলেখ ও লিম্পিয়াধুরা এলাকা ফিরিয়ে নেওয়ার জন্য নেপাল চেষ্টা চালাবে বলে জানিয়েছেন ওলি।

রবিবার নেপালের প্রধানমন্ত্রী ওলি জানান সুগৌলি চুক্তি অনুসারে এই এলাকা নেপালের সীমানার অন্তর্ভুক্ত।

গত জুন মাসেই নতুন মানচিত্র প্রকাশ করে নেপাল। আর সেই ম্যাপে নেপালের অন্তর্গত হিসেবে দেখানো হয় লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা এলাকাকে। কাঠমাণ্ডুর দাবি, ১৮১৬ সালে ইঙ্গ-নেপাল যুদ্ধের পর সুগৌলি চুক্তি অনুসারে লিম্পিয়াধুরা, কালাপানি এবং লিপুলেখ কোনওভাবেই ভারতের নয়। এর পরেই বিতর্ক শুরু হয়।

ভারতকে আক্রমণ করে নেপালের প্রধানমন্ত্রী জানান, জানুয়ারি ১৪ তারিখ নেপালের পররাষ্ট্রমন্ত্রী ভারত সফরে যাচ্ছেন। সেখানে প্রকাশিত নতুন মানচিত্র নিয়ে আলোচনা হবে। দীর্ঘদিনের বিতর্কিত বিষয় উঠে আসবে। সমাধানের পথ খুঁজবে দুই দেশ।

ওলি জানান ভারতের সঙ্গে সম্পর্ক মজবুত করতে বদ্ধপরিকর নেপাল। কিন্তু ভারতকেও সহযোগিতা করতে হবে। নেপাল নিজের স্বার্থ সুরক্ষিত রাখতে কোনও আপোষের পথে হাঁটবে না বলেও জানিয়ে দেওয়া হয়েছে।

কয়েক দিন পরেই দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীরা বৈঠকে বসবেন, তার আগে এই ধরণের মন্তব্য দুদেশের সম্পর্ককে উত্তপ্ত করল বলেই মনে করছেন আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞরা।

Share Button