বাংলাদেশ সুপ্রিম কোর্ট। ছবি: সংগৃহীত

পিকে হালদারসহ আইনের দৃষ্টিতে পলাতক ও দণ্ডিত আসামির বক্তব্য গণমাধ্যমে প্রচারের উপর নিষেধাজ্ঞা দিয়েছে হাইকোর্ট। মঙ্গলবার দুদকের আবেদনের প্রেক্ষিতে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

আদালত বলেন, বাক স্বাধীনতার নামে এ ধরনের পলাতক ও দণ্ডিত আসামিদের বক্তব্য টিভি নিউজ ও টকশোতে প্রচারের বিষয়টি আমরা অনুমোদন দেব না। কারণ এতে জনগণের কাছে বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়। সেজন্য একাত্তর টিভিসহ সকল টিভি ও প্রিন্ট মিডিয়া, সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবে পলাতক আসামিদের বক্তব্য প্রচারের উপর নিষেধাজ্ঞা দেওয়া হলো।

একইসঙ্গে সোমবার একাত্তর টিভিতে গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি পিকে হালদারের বক্তব্য সম্বলিত নিউজ ও টিভি টকশোর ভিডিও ক্লিপ ১০ জানুয়ারির মধ্যে হাইকোর্টে সরবরাহ করতে ঐ টিভি কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে আদালত।

গত সোমবার একাত্তর টিভির ১০ টার সংবাদে এবং সাড়ে ১১ টায় একাত্তর জার্নালে পিকে হালদারকে অতিথি করে তার বক্তব্য প্রচার করে। পলাতক আসামির বক্তব্য প্রচার আদালত অবমাননাকর উল্লেখ করে হাইকোর্টে আবেদন করে দুদক কৌসুলি খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক। শুনানি নিয়ে হাইকোর্ট এই আদেশ দেয়।