ছবি : সংগৃহীত।

দখলকৃত পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনিদের করোনা ভ্যাকসিন ডোজ সরবরাহ করতে ইসরাইয়েলের প্রতি আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাল। একইসঙ্গে সংস্থাটি বলছে, আন্তর্জাতিক আইন অনুযায়ী ইসরাইয়েল তা করতে বাধ্য।

ভারত ভিত্তিক সংবাদ মাধ্যম উইঅন এর বরাতে জানা যায়, পশ্চিম তীরে ফিলিস্তিনি কর্তৃপক্ষ টিকার বিষয়ে ইসরাইলের কাছে প্রকাশ্যে কোন সহায়তা চায়নি। এ অঞ্চলে প্রায় ২৮ লাখ ফিলিস্তিনীর বসবাস। এদিকে গাজা উপত্যাকা নিয়ন্ত্রণকারী হামাসের টিকা প্রয়োগ প্রচেষ্টায় ইসরায়েলের সাথে সমন্বয় হওয়ার সম্ভাবনাই নেই। গাজা উপত্যকায় প্রায় ২০ লাখ ফিলিস্তিনির বসবাস।

এ প্রেক্ষাপটে যুক্তরাজ্য ভিত্তিক সংস্থাটি বলছে, ইসরাইয়েলকে আন্তর্জাতিক বাধ্য-বাধকতা উপেক্ষা করা বন্ধ করে দখলকৃত পশ্চিম তীর ও গাজা এলাকায় করোনা টিকার সম ও যথাযথ সরবরাহ নিশ্চিত করতে হবে।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, জাতিসংঘ সমর্থিত কোভ্যাক্স এর মাধ্যমে পশ্চিম তীর ও গাজায় ফিলিস্তিনিদের টিকা দেয়া হবে। ইসরাইয়েল পশ্চিম তীরে ইসরায়েল বসতিসহ তার নাগরিকদের ১৯ ডিসেম্বর থেকে করোনা ভাইরাসের টিকা দেয়ার কাজ শুরু করেছে। ইসরায়েল ১৯৬৭ সালে ছয় দিনের যুদ্ধ শেষে পশ্চিম তীর ও গাজা উপত্যাকা দখলে নেয়।