ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। ছবি: সংগৃহীত

স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে ডাবল-সেঞ্চুরি করে ২২৮ রানের বিশাল ইনিংস খেললেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। আর এর মধ্য দিয়েই টেস্ট ক্যারিয়ারের আট হাজার রানের মাইলফলক স্পর্শ করলেন তিনি।

একই দিনে ডাবল-সেঞ্চুরি ও আট হাজার রান দিয়ে রেকর্ড বুকে স্থান করে নিয়েছেন রুট। কেভিন পিটারসেনের পর তিনিই ইংল্যান্ডের পক্ষে দ্বিতীয় দ্রুততম সময়ে আট হাজার রান পূর্ণ করলেন। এই মাইলফলক ছুঁতে পিটারসেনের লেগেছিলো ১৭৬ ইনিংস। এদিকে রুটের লাগলো ১৭৮ ইনিংস। ফলে দ্বিতীয়স্থানে রয়েছেন তিনি।

ইংল্যান্ডের সপ্তম ব্যাটসম্যান হিসেবে এখন আট হাজার রানের ক্লাবে রুট। এদের মধ্যে সবচেয়ে বেশি গড় রুটের। তার ব্যাটিং গড় ৪৯ দশমিক ০৯। দ্বিতীয়স্থানে আছেন জেফরে বয়কট। ১০৮ ম্যাচে ৪৭ দশমিক ৭২ গড়ে ৮১১৪ রান করেছেন বয়কট। ইংল্যান্ডের পঞ্চম ব্যাটসম্যান হিসেবে এশিয়ার মাটিতে ডাবল-সেঞ্চুরির স্বাদ নিলেন রুট। এর আগে অ্যালিস্টার কুক, মাইক গ্যাটিং, টেড ডেক্সটার ও গ্রায়েম ফ্লাওয়ার এশিয়ার মাটিতে ডাবল-সেঞ্চুরি করেছিলেন।

দেশের বাইরে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি ডাবল-সেঞ্চুরির রেকর্ডও রুটের ঝুলিতেই। আজকেরটিসহ দুটি ডাবল-সেঞ্চুরি করেছেন তিনি। একটি করে ডাবল-সেঞ্চুরি আছে কুক, ডেক্সটার ও লিওনার্ড হটনের।