ইউনাইটেড হাসপাতাল। ফাইল ছবি

 ইউনাইটেড হাসপাতালে অগ্নিকাণ্ডে রোগী মৃত্যুর ঘটনায় ক্ষতিগ্রস্ত চার পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানে হাইকোর্টের আদেশ স্থগিত করেছে আপিল বিভাগের চেম্বার আদালত।

হাসপাতাল কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে আপিল বিভাগের চেম্বার আদালতের বিচারপতি মো. নূরুজ্জামান রবিবার এই আদেশ দেন। আবেদনের পক্ষে আইনজীবী মুস্তাফিজুর রহমান খান এবং রিটকারীর পক্ষে হাসান এমএস আজিম শুনানি করেন। শুনানি শেষে চেম্বার আদালত হাইকোর্টের আদেশ আট সপ্তাহের জন্য স্থগিত করে দেয় বলে জানান আইনজীবী হাসান এমএস আজিম।

গত ১১ জানুয়ারি এক রিটের প্রেক্ষিতে হাইকোর্ট অগ্নিকাণ্ডে নিহত চারজনের পরিবারকে ৩০ লাখ টাকা করে ক্ষতিপূরণ প্রদানের আদেশ দেয়। আদেশপ্রাপ্তির ১৫ দিনের মধ্যে এই অর্থ প্রদান করতে হাসপাতাল কর্তৃপক্ষকে বলা হয়। বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দেওয়া এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করে ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ।

গত বছরের ২৭ মে রাতে ইউনাইটেড হাসপাতালের কোভিড ইউনিটে অগ্নিকাণ্ডের ঘটনায় পাঁচ রোগীর মৃত্যু হয়। এ ঘটনায় ১৫ কোটি টাকা করে ক্ষতিপূরণ চেয়ে হাইকোর্টে রিট করেন ক্ষতিগ্রস্ত চার পরিবার। এই অগ্নিকাণ্ডের ঘটনায় গত বছরের ৩০ মে হাইকোর্টে একটি রিট করেন আইনজীবী নিয়াজ মাহবুব ও শাহিদা শিলা। ওই রিটের উপর আদালতের আদেশ মোতাবেক রাজউক, ফায়ার সার্ভিস, পুলিশ ও ইউনাইটেড হাসপাতাল কর্তৃপক্ষ প্রতিবেদন দেয়। প্রতিবেদনে ইউনাইটেড হাসপাতালের গাফিলতির বিষয়টি উঠে আসে।

এদিকে নিহত ৫ রোগীর পরিবারের মধ্যে একজনের পরিবার হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে সমঝোতায় উপনীত হয়।