ছবিঃ সংগৃহীত

গোপন তথ্য ফাঁস করার অভিযোগে অস্ট্রেলিয়ান এক সাংবাদিককে গ্রেফতার করেছে চীন। গ্রেফতার হওয়া চেং লেই চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের হয়ে কাজ করতেন বলে জানা গেছে। এর আগে প্রায় ছয় মাস চীনে আটক ছিলেন চেং লেই।

চেং লেইকে গ্রেফতারের বিষয়টি গত ৫ ফেব্রুয়ারি জানান অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। এদিকে সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিনও এই গ্রেফতারের কথা নিশ্চিত করেন।

এদিকে চেং লেই-এর পরিবারের পক্ষ থেকে একটি ইমেইল করা হয়েছে বার্তা সংস্থা রয়টার্সকে। যেখানে বলা হয়, চীনের বিচার প্রক্রিয়ার প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে এবং কর্তৃপক্ষকে এই বিষয়টি দ্রুত এবং সময়োপযোগী সিদ্ধান্তের দিকে নিয়ে আসতে অনুরোধ করছি।

গোপন তথ্য অস্ট্রেলিয়ার নাগরিক চেং লেই বেইজিংয়ে বসবাস করতেন। ইংরেজি ভাষার চীনা টেলিভিশন সিজিটিএনে’র বাণিজ্য সাংবাদিক হিসেবে খ্যাতি পেয়েছিলেন তিনি। আগস্টে আকস্মিকভাবে টেলিভিশনের পর্দা থেকে হারিয়ে যান তিনি। আত্মীয় ও বন্ধুদের সঙ্গেও তার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, তাকে নিজ বাড়িতে নজরবন্দি রাখা হয়েছিল।ফাঁস করার অভিযোগে চীনে অস্ট্রেলিয়ান সাংবাদিক গ্রেফতার।