ছবিঃ সংগৃহীত

আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ তথা মাস সেরা খেলোয়াড়ের প্রথম পুরস্কারটি পেয়েছেন ভারতের ঋষভ পন্থ। দুর্দান্ত পারফরমেন্স করায় জানুয়ারি মাসের সেরা ক্রিকেটার তাকেই নির্বাচন করা হয়েছে। আর মেয়েদের সেরা খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল।

সোমবার টুইট পোস্টে আইসিসি জানিয়েছে, ‘মনে রাখার মতো একটা মাস হতে চলেছে ঋষভ পন্থ আর ভারতের জন্য। প্রথম আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ হওয়ার তাকে অভিনন্দন।’

ইংল্যান্ড অধিনায়ক জো রুট ও আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংও ছিলেন পন্থের সঙ্গে সেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে। পারফরমেন্সের ভিত্তিতে তিনজনকে বাছাইয়ের পর অনলাইন ভোটে সেরা নির্বাচিত হলেন ২৩ বছর বয়সী এই তারকা।

অস্ট্রেলিয়া সফর থেকেই দারুণ ফর্মে আছেন ভারতীয় উইকেটরক্ষক। ব্রিসবেনে ৯৭ রানের ইনিংস খেলেছিলেন। গাব্বায় অপরাজিত ৮৯ রান করে টেস্ট জিতিয়েছিলেন দলকে।

এদিকে মাস সেরা নারী খেলোয়াড় হয়েছেন দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। জানুয়ারিতে তিন ওয়ানডেতে সাত উইকেট তুলেছেন। পাকিস্তানের বিপক্ষে শেষ টি-টোয়েন্টি ম্যাচে পাঁচ উইকেট তুলেছিলেন ৩২ বছর বয়সী এই পেসার।

আইসিসির এমন পুরস্কার পেয়ে উচ্ছ্বসিত পান্ত। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি আইসিসির প্লেয়ার অব দ্য মান্থ পুরস্কার জিতে আমি খুবই খুশি। যে কোনো খেলোয়াড়ের জন্য দলের জয়ে অবদান রাখাই সবচেয়ে বড় পুরস্কার কিন্তু এটি সামনের দিনে ভালো করার জন্য সবাইকে অনুপ্রেরণা দেবে। ভারতীয় দলের যারা এই জয়ে অবদান রেখেছে এবং যে সকল সমর্থকরা আমাকে ভোট দিয়েছেন তাঁদের জন্য আমি এটি ‍উৎসর্গ করতে চাই।’

 এদিকে মেয়েদের বিভাগে মাসের সেরা খেলোয়াড়ের পুরষ্কার জেতা শাবনিম জানুয়ারিতে তিনটি টি-টোয়েন্টি ম্যাচে নিয়েছেন ৭টি উইকেট। যেখানে ওভার প্রতি মাত্র ৪ রান খরচ করেছেন তিনি। তিনিও পান্তের মতো নিজের উচ্ছ্বাস প্রকাশ করেছেন।