চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিঃ
অপরিপক্ক আমে ক্ষতিকর রাসায়নিক কেমিক্যাল বা ফরমালিন ব্যবহার করে পাকিয়ে বাজারজাত করার অপরাধে ২৮ মণ আম ধ্বংস করা হয়েছে আমের রাজধানীখ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জে। বৃহস্পতিবার (২০ মে) দুপুর ১২ টার দিকে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত এসব আম ধ্বংস করে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিঠুন মৈত্রীর উপস্থিতিতে শিবগঞ্জ থানা চত্বরে পাওয়ার টিলার দিয়ে এসব আম ধ্বংস করে।
পুলিশ ও ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে শিবগঞ্জ উপজেলার বিভিন্ন এলাকায় অপরিপক্ক আমে ফরমালিন মেশানো হচ্ছে এমন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এসময় অভিযান চালিয়ে ফরমালিন দিয়ে পাকানো ৪৫ ক্যারেট আম আটক করা হয়।
শিবগঞ্জ থানার অফিসার-ইন-চার্জ (ওসি) ফরিদ হোসেন জানান, পরিপক্কতা না আসার আগে বাজারে আম নামবে না। কিন্তু কিছু অসাধু ব্যবসায়ী অতি লোভের আশায় অপরিপক্ক আম পেড়ে কেমিক্যাল দিয়ে পাকিয়ে বাজারজাত করছে। শিবগঞ্জ উপজেলার এমন একটি আমের আড়তে অভিযান চালিয়ে আমগুলো জব্দ করা হয়েছিল। অভিযানের টের পেয়ে আমের মালিক পালিয়ে যায়।
শিবগঞ্জ উপজেলা নিবার্হী কর্মকর্তা সাকিব আল রাব্বি জানান, অপরিপক্ক আমগুলো ট্রাকে করে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে পাঠানোর প্রস্তুতি চলছিল। এসময় আমগুলো জব্দ করা হয়েছে। একশ্রণীর অসাধু ব্যবসায়ী বেশি লাভের আশায় অপরিপক্ক আমে ফরমালিন মিশিয়ে দেশের বিভিন্ন স্থানে পাঠিয়ে থাকে। তাদের বিরুদ্ধে প্রশাসনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।
উল্লেখ্য, গতবছরের ন্যায় এবছরও জেলার আমচাষী, ব্যবসায়ী, আড়তদার, রফতানিকারকদের অনুরোধে ও কৃষি বিভাগের পরামর্শে আম পাড়ার তারিখ বা ক্যালেন্ডার নির্ধারণ করেনি জেলা প্রশাসন।