সংযোগ ডেস্ক : টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচে ফেবারিট জার্মানিকে হারিয়ে ইউরো কাপে শুভ সূচনা করেছে শক্তিশালী ফ্রান্স। আক্রমণ পাল্টা-আক্রমণে সমৃদ্ধ এই ম্যাচে শেষ পর্যন্ত ১-০ গোলের ব্যবধানে জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা। তবে গোলটিতে ফ্রান্সের অবদান কমই ছিল। দুই বছর পর জাতীয় দলে ফেরা ম্যাট হামেলসের আত্মঘাতী গোলে হারতে হয়েছে জার্মানদের।
২০১৪ সালের বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে সেমিতে গিয়েছিল জার্মানি। একমাত্র গোলটি করেছিলেন ম্যাট হামেলস। পরে তারা বিশ্বকাপও জেতে। কিন্তু চার বছর পর পরবর্তী বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় জোয়াকিম লো’র শীর্ষরা। এরপরই দল থেকে বাদ পড়েন তারকা ফরোয়ার্ড থমাস মুলার ও হামেলস। উভয়কেই এবার দলে ফেরানো হয়েছে। কিন্তু এসেই যেন ভিলেন বনে গেলেন হামেলস।

জাতীয় দলে ফেরার মুহূর্তটাকে রাঙাতে পারলেন না তিনি। বল বিপদমুক্ত করতে গিয়ে নিজেদের জালেই পাঠিয়ে দিয়েছেন। পল পগবার পাসে বাঁ দিকে বল পান বায়ার্ন মিউনিখের ফরাসি ডিফেন্ডার লুকাস হার্নান্দেজ। তিনি কিলিয়ান এমবাপ্পের উদ্দেশ্যে বল বাড়ালে সেটি মাটিতে লাফিয়ে ছুটতে থাকে। ঠিক ওই সময় মাঠের বাহিরে বল পাঠাতে গিয়ে নিজেদের জালেই পাঠিয়ে দেন ৩২ বছর বয়সী জার্মান সেন্টার ব্যাক।
ম্যাচের ২০ মিনিটের সময় আত্মঘাতী গোলে এগিয়ে গেলেও পরে আর স্কোর দ্বিগুণ করতে পারেনি ফ্রান্স। উভয় দলই আক্রমণ পাল্টা আক্রমণে প্রতিপক্ষের রক্ষণভাগের ঘুম হারাম করে ছেড়েছে। অনেক চেষ্টা করে গোল আদায় করতে পারেনি জার্মানরা।