• মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন

তানোর খাদ্যগুদামে নিুমাণের চাল সরবরাহ !

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : রবিবার, ২ সেপ্টেম্বর, ২০১৮

তানোর (রাজশাহী) প্রতিনিধি॥
রাজশাহীর তানোর সরকারি খাদ্যগুদামের কতিপয় অসাধূ ও দূর্নীতিবাজ কর্মকর্তা-কর্মচারির যোগসাজশে একশ্রেণীর (চাতালমালিক) মিলার রাঁতের আঁধারে ও সরকারি ছুটির দিনে নিুমাণের চাল সরবরাহ করছে বলে অভিযোগ উঠেছে। স্থানীয়রা জানান, জসৈক হাজী সেলিমের নেতৃত্বে একটি চোরাকারবারি চক্র গড়ে উঠেছে। চক্রটি গুদামের কর্মকর্তা-কর্মচারিদের যোগসাজশে রাঁতের আঁধারে নিুমাণের চাল গুদামে ঢুকিয়ে উন্নতমানের চাল বের করে নিচ্ছেন বলেও ব্যাপক প্রচার রয়েছে।
সংশ্লিষ্ট সুত্র জানায়, নিয়মানুযায়ী খাদ্যগুদামে চাল সরবরাহের আগে খাদ্যবিভাগের একজন প্রতিনিধির চাতালমিল ও চালের মান যাচাই করে দেখার কথা এছাড়াও কোন মিলার নিজের মিল ব্যতিত বাইরে থেকে চাল সংগ্রহ করে সরবরাহ করতে পারবে না। আবার ট্রাকে করে চাল সরবরাহ করা যাবে না।  কিšত্ত এসব নিয়মনীতি উপেক্ষা করে জনৈক হাজী সেলিমের নেতৃওত্ব একশ্রেণীর মিলার নাটোর জেলার চাঁচকৈড় ও পাবনা জেলার চাটমোহর এলাকা থেকে কমদামে কাঁকর ও বালি মিশ্রিত নিুমাণের মোটা চাল কিনে রাঁতের আঁধারে সরকারি খাদ্যগুদামে সরবরাহ করছে। ফলে একদিকে যেমন মিল মালিকগণ অধিক লাভবান হচ্ছে, অন্যদিকে তেমনি ওইসব কর্মকর্তা-কর্মচারির পকেটভারী হওয়ায় বিষয়টি দেখেও না দেখার অভিনয়ে এড়িয়ে যাচ্ছেন বলে দায়িত্বশীল একাধিক সুত্র নিশ্চিত করেছে।
প্রত্যক্ষদর্শী সুত্র জানায়, তানোরের কামারগাঁ ইউপির চাতাল মালিক জনৈক হাজী সেলিম ঈদের আগে রাতের আঁধারে নিম্নমাণের চাল গুদামে ঢুকিয়ে উন্নত মাণের চাল বের করে নিয়েছে। এ খবর ছড়িয়ে পড়লে স্থানীয়রা বাধা দিতে চাইলেও গুদাম কর্মকর্তার অসহযোগীতার কারণে বাধা দিতে পারেনি। তানোরের কৃষক নুরমোহাম্মদ (৪৫), গোল্লাপাড়া গ্রামের কৃষক পঞ্জজ হালদার  (২৮) ও আলামিন (৩২) ক্ষোভ প্রকাশ করে বলেন, রাতের আঁধারে চাল সরবরাহ করায় স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে চালের মান নিয়ে। তারা বলেন অনিয়ম ও দূর্নীতির আশ্রয় নেয়ার জন্যই রাতের আঁধারে ও সরকারি ছুটির দিনে চাল সরবরাহ করছে। তারা রাতের আঁধারে খাদ্যগুদামে সরবরাহ করা এসব চাল তদন্তের জন্য সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট দাবি করেছেন। এ ব্যাপারে উপজেলা খাদ্যনিয়ন্ত্রক কর্মকর্তা (টিসিফুড) নাজমুল হক বলেন, খাদ্যগুদামে রাতের আঁধারে চাল সরবরাহ করা যাবে না। তিনি বলেন, অনেকেই তাকে বিষয়টি মৌখিকভাবে অবহিত করলেও কোন লিখিত অভিযোগ দেননি। তিনি আরো বলেন, যেহুতু অভিযোগ উঠেছে কাজেই ঘটনাটি তদন্ত করে দেখা হবে। এ ব্যাপারে তানোর সরকারি খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসিএলএসডি) তারিকুজ্জামান অভিযোগ অস্বীকার করে বলেন, তার বিরুদ্ধে তার বিভাগের কিছু লোক ষড়যন্ত্র করছে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page