ষ্টাফ রিপোর্টার : নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলন ও আগামী সংসদ নির্বাচন প্রশ্নে সমমনা রাজনৈতিক দল এবং পেশাজীবী সংগঠনগুলোর সঙ্গে মতবিনিময় করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। বিএনপির নির্বাহী কমিটি ও অঙ্গসংগঠনগুলোর সঙ্গে ধারাবাহিক বৈঠক শেষে শনিবার দলের স্থায়ী কমিটির সভায় এই বিষয়ে আলোচনা হবে।
বৃহস্পতিবার বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে শেষ হয়েছে তিন দিনের ধারাবাহিক বৈঠক। দলের অঙ্গসংগঠনসমূহের নেতাদের সঙ্গে পরামর্শসভা করেছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বিকাল ৪টায় এ বৈঠক শুরু হয়। লন্ডন থেকে ভার্চুয়ালি সভায় সভাপতিত্ব করেন তারেক রহমান। বৈঠকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায় ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। অঙ্গসংগঠনের মধ্যে ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, তাঁতী দল, ওলামা দল, মৎস্যজীবী দলের সভাপতি ও সম্পাদকসহ ৯২ জন অংশ নেন।
বৈঠকে যুবদলের সাইফুল আলম নীরব ও সুলতান সালাহউদ্দিন টুকু, স্বেচ্ছাসেবক দলের মোস্তাফিজুর রহমান ও আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, ছাত্রদলের ফজলুর রহমান খোকন ও ইকবাল হোসেন শ্যামল, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ ও হেলেন জেরিন খান, তাঁতী দলের আবুল কালাম আজাদ, মত্স্যজীবী দলের রফিকুল ইসলাম মাহতাব, ওলামা দলের শাহ নেসারুল হক প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়া দলের কেন্দ্রীয় দপ্তরের সৈয়দ এমরান সালেহ প্রিন্স, চেয়ারপারসন কার্যালয়ের এ বি এম আবদুস সাত্তার, প্রেস উইংয়ের সদস্য শায়রুল কবির খান প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।
সেখানে নেতারা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সামনে বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আন্দোলন, নির্বাচন, দল পুনর্গঠন, চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তি, জোটের রাজনীতিসহ নানা বিষয়ে নিজেদের মত তুলে ধরেন। তাদের বক্তব্য শুনে তারেক রহমান নেতাকর্মীদের দিকনির্দেশনামূলক বক্তব্য দেন। শনিবার নেতাদের প্রদত্ত মতামত নিয়ে আলোচনার পর সিদ্ধান্ত গ্রহণের কথা রয়েছে।
এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, মঙ্গলবার দলের ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যদের সঙ্গে বুধবার সম্পাদকমণ্ডলীর সঙ্গে এবং গতকাল দলের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের সঙ্গে সভা করেছি। এর পরে আমরা বিভিন্ন সংগঠনের সঙ্গেও রাজনৈতিক বিষয়ে ও বর্তমান পরিস্থিতি সম্পর্কে আলোচনা করব। দলের নির্বাহী কমিটির যারা সদস্য আছেন তাদের সঙ্গেও বৈঠক হতে পারে। তবে এটা এখনো সিদ্ধান্ত হয়নি। এর আগে গত মঙ্গলবার দলের ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্যদের সঙ্গে এবং বুধবার দলটির সম্পাদকমণ্ডলীর সঙ্গে বৈঠক হয়।
প্রসঙ্গত, ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারিতে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পরে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে এটি তারেক রহমানের প্রথম আনুষ্ঠানিক বৈঠক।