• মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ১১:৪৭ পূর্বাহ্ন

কৃষিতে পরিবর্তন আসলে মানুষের জীবনযাত্রায় পরিবর্তন আসবে

আপডেটঃ : শনিবার, ২৭ জানুয়ারী, ২০১৮

রংপুর প্রতিনিধি॥
কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেছেন, কৃষিতে পরিবর্তন আসলে মানুষের জীবনযাত্রায় পরিবর্তন আসবে। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হতে যাচ্ছে। এটাই ছিল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন। বোরো চাষে কর্মকর্তাদের মাঠ পর্যায়ে কাজ করে যাওয়ার নির্দেশ দেন মন্ত্রী।
তিনি গতকাল শনিবার সকালে রংপুর জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন রংপুর অঞ্চলের সকল সংস্থা এবং দপ্তরের কর্মকর্তাদের সাথে মত বিনিময়কালে এসব কথা বলেন।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ আব্দুল আজিজ এর সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক কৃষিবিদ ড. আবুল কালাম আজাদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবির,বাংলাদেশ কৃষি উন্নয় কর্পোরেশন দেলোয়ার হোসেন যুগ্ন- পরিচালক (সার) ড. সুলতানুল আলম, আ ফ ম সাইফুল ইসলামসহ কৃষি বিভাগের নিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।
মন্ত্রী কর্মকর্তাদের মাঠ পর্যায়ে পানি সাশ্রয়ী প্রযুক্তি ও জলবায়ু সহিষ্ণু জাত সম্প্রসারণের ওপর গুরুত দেন। সেই সাথে তিনি গবেষকদের কৃষকের চাহিদা মোতাবেক নতুন নতুন জাত উদ্ভাবনে তাগিদ দেন। ধানের পাশাপাশি উদ্যান ফসল আবাদ বৃদ্ধির জন্য কৃষিকর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।
মতবিনিময় সভায় কৃষিকর্মকর্তারা ভূ-গর্ভস্থ পানির উচ্চতা ঠিক রেখে সেচ প্রদানের প্রযুক্তি বিস্তারের বিভিন্ন দিক তুলে ধরেন। তারা বলেন, বিভিন্ন দেশে কাঁচা কাঁঠাল প্রক্রিয়াজাত করে মোড়কে বা প্যাকেটে বিক্রয় করা হয়।
কৃষি মন্ত্রী, কাঁঠাল প্রক্রিয়াজাত করে রপ্তানি করার উদ্যোগ গ্রহণে বেসরকারি প্রতিষ্ঠানের সহযোহিতা কামনা করেন। সেই সাথে ভুট্টা চাষ বৃদ্ধির কৃষি কর্মকর্তাদের নির্দেশ দিয়ে বলেন, ভুট্টার দানা মানুষ, হাঁস-মুরগি ও মাছের খাবার হিসেবে ব্যবহৃত হচ্ছে। ভুট্টা গাছের কান্ড বিশেষ প্রক্রিয়ায় সংরক্ষণ করে বর্ষাকালে গো-খাদ্যের অভাবের সময় কিভাবে এর ব্যবহার করা যায় তা খাতিয়ে দেকতে বলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ