• সোমবার, ০৪ ডিসেম্বর ২০২৩, ০৬:১৩ পূর্বাহ্ন

সিংগাইরে বজ্রপাত প্রতিরোধে ৫০ হাজার তাল গাছ রোপনের কর্মসূচী উদ্বোধন

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০১৭

মানিকগঞ্জ প্রতিনিধিঃ
কালজয়ী কবি খান মুহাম্মদ মঈনুদ্দিনের লেখা
ঐ দেখা যায় তাল গাছ, ঐ আমাদের গাঁ। ঐ খানেতে বাস করে কানা বগীর ছা।” কালজয়ী কবিতাটির কবি খান মুহাম্মদ মঈনুদ্দিনের জন্মভূমি সিংগাইরে বজ্রপাত প্রতিরোধে ৫০ হাজার তাল গাছ রোপনের কর্মসূচী আনুষ্ঠানিক ভাবে বুধবার উদ্বোধন করা হয়েছে।
প্রধান মন্ত্রীর নির্দেশে ত্রান ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের গৃহীত কর্মসূচীর অংশ হিসেবে বুধবার সকাল ১১ টায় উপজেলার বায়রা ইউনিয়নের পুকুরপাড় ঈদগাহ মাঠ সংলগ্ন জমির আইলে তাল গাছের চারা লাগিয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মোঃ নাজমুছ সাদাত সেলিম।
উদ্বোধন শেষে ঈদগাহ স্থানীয় চেয়ারম্যান দেওয়ান জিন্নাহ লাটুর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন মানিকগঞ্জ জেলা প্রশাসক মোঃ নাজমুছ সাদাত সেলিম। আর ও বক্তব্য রাখেন স্থানীয় সরকারের উপ-পরিচালক আব্দুল বাতেন, সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার মো: যুবায়ের, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সফিকুল ইসলাম প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন বিজ্ঞানিদের গবেষনায় বেড়িয়ে এসেছে তাল গাছ বজ্রপাত প্রতিরোধে সহায়ক। যে কারনে সরকার তাল গাছ রোপনের কর্মসূচী গ্রহন করেছেন। যার অংশ হিসেবে এ উপজেলায় ৫০ হাজার তালগাছ রোপনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একদিকে তাল গাছ যেমন ফসলের ক্ষতি করে না, তেমনি অর্থনৈতিক ভাবেও ভবিষৎ প্রজন্মের জন্য সহায়ক ভূমিকা রাখবে।
উল্লেখ্য, চলতি বছর বজ্রপাতে সিংগাইরে ৮ জন ও সীমান্তবর্তী ধলেশ্বরী নদীর ফোর্ডনগর মাস্তানের ঘাটে খেয়া পাড়ের সময় ৭ জনের প্রাণহানির ঘটনা ঘটে
এ দিকে  উপজেলার বাকী ১০ ইউনিয়ন ও ১ টি পৌরসভায় জনপ্রতিনিধিদের তত্ত্বাবধানে একযোগে তাল গাছ রোপনের কর্মসূচী শুরু হয়েছে বলে জানা গেছে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ