• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:১৬ অপরাহ্ন

ফিরছেন মাহমুদউল্লাহ! দক্ষিণ আফ্রিকা সফর

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০১৭

শঙ্কামুক্ত মিরাজ, ধোঁয়াশায় মোসাদ্দেক
শেষবারের মতো সাদা পোশাকে বাংলাদেশ দলের হয়ে খেলতে নেমেছিলেন গত মার্চে শ্রীলঙ্কার বিপক্ষে। সেই ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৮ রান করেছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। এবং অফ-ফর্মের কারণে শততম টেস্টের দল থেকে বাদ পড়েছিলেন এই অভিজ্ঞ অল-রাউন্ডার।
এরপর ১৫ সদস্যের দলে ডাক পাননি অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজেও। তবে আসন্ন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের জন্য ডাক পেতে পারেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলে তাকে বিবেচনায় আনার ব্যাপারটা নিশ্চিত করেছেন টিম ম্যানেজমেন্ট। তাঁদের ভাষ্যমতে বাইরের কন্ডিশনে অন্যান্যদের চেয়ে পরিসংখ্যান মাহমুদউল্লাহ রিয়াদের পক্ষেই কথা বলছে। টিম ম্যানেজমেন্টের একটি সূত্রের বরাত দিয় এমনটি জানায় বিডিক্রিকটাইম, ‘বাইরের কন্ডিশনে রিয়াদের (মাহমুদউল্লাহ) ফর্ম তাকে দলে ফেরানোর কথাই বলছে। আমরা তাকে বিবেচনায় রেখেছি।’
টেস্ট ক্যারিয়ারে ৩৩ টেস্টে ৩০ গড়ে ১৮০৯ রান করেছেন মাহমুদউল্লাহ। রয়েছে একটি শতক এবং ১৩টি অর্ধশতক। ব্যাটিংয়ের পাশাপাশি টেস্টে বল হাতেও বেশ সফল রিয়াদ। ৩৩টেস্টে ৩৯ উইকেট লাভ করেছেন এই অল-রাউন্ডার। মাহমুদউল্লাহ ফিরলে বাদ পড়তে পারেন আরেক অল-রাউন্ডার নাসির হোসেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ইনিংসে মাত্র ৭৩ রান করেন নাসির। তার এমন পারফরম্যান্স নিশ্চয়ই নাসিরের পক্ষে কথা বলবে না।
প্রেটিয়া সফর নিয়ে শঙ্কা কেটে যাওয়ার আভাস পাওয়া গেছে মিরাজকে নিয়ে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিনে প্যাট কামিন্সের বাউন্স ঠেকাতে গিয়ে হাতে চোট পেয়েছিলেন বাংলাদেশ দলের তরুণ অল-রাউন্ডার মেহেদী হাসান মিরাজ। বৃদ্ধাঙ্গুলীর চোট নিয়েও ৩৬ বল খেলে শেষ পর্যন্ত অপরাজিতও থাকেন তিনি। তবে ফিল্ডিংয়ে তার অনুপস্থিতি কিছুটা ভাবিয়ে তুলেছিল টাইগার ভক্ততদের। শঙ্কা জেগেছিল দক্ষিণ আফ্রিকা সফর নিয়েও। কিন্তু সব শঙ্কা উড়িয়ে দলের সঙ্গে দক্ষিণ আফ্রিকা সফরে যাওয়ার জন্য প্রস্তুত মিরজা। তার ইনজুরির বেশি গুরুতর নয় বলে জানিয়েছেন বিসিবির চিকিৎসক দেবাশীসষ চৌধুরী।
বিসিবির চিকিৎসকের তথ্য অনুযায়ী এক্স-রে রিপোর্টে তেমন কোন গুরুতর চোট দেখা যায়নি মিরাজের। তিনি বলেন অতি শীঘ্রই হাতের ইনজুরি পুরোদমে সেরে উঠবেন এই অল-রাউন্ডার।
অন্যদিকে মিরাজকে নিয়ে শঙ্কা কাটলেও দক্ষিণ আফ্রিকা সফরে মোসাদ্দেকের খেলার ব্যাপারটি এখনো ধোঁয়াশাই রয়ে গেছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের আগে চোখে চোট পেয়েছিলেন মোসাদ্দেক। যার কারণে খেলা হয়নি অজিদের বিপক্ষে টেস্ট সিরিজে। তার পরিবর্তে দলে যোগ দেনে মুমিনুল হক।
আগামী ১৬ সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে পাড়ি দেবে টাইগার ক্রিকেট দল। সফরে দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুটি টি-২০ ম্যাচ খেলবে বাংলাদেশ। এর আগে ২১ সেপ্টেম্বর বেনোনিতে ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) আমন্ত্রিত একাদশের বিপক্ষে একটি তিন দিনের ম্যাচ খেলবেন সাকিব-তামিমরা।-বিডিক্রিকটাইম

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page