• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৬:৪৭ অপরাহ্ন

ফরিদপুরে আবাসিক এলাকা ও ফসলী জমি থেকে ইটভাটা উচ্ছেদের দাবীতে মানববন্ধন

আল ইসলাম কায়েদ
আপডেটঃ : শনিবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৭

ফরিদপুর প্রতিনিধি॥
ফরিদপুরে আবাসিক এলাকা ও ফসলী জমি থেকে ইটভাটা উচ্ছেদের দাবীতে রবিবার দুপুরে মানববন্ধন করেছে ক্ষতিগ্রস্থ কৃষক ও কৃষাণীরা। সদর উপজেলার অম্বিকাপুর ইউনিয়নের গবিন্দপুর গ্রামের ফসলী মাঠে গড়ে ওঠা ওসমান অটোব্রিকস্ ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি  ইটভাটা থেকে নির্গত ধোয়ায় প্রায় পাঁচশ একর জমির ফসল বিনষ্ট হচ্ছে বলে দাবী কৃষকদের। এরই মধ্যে বিপুল পরিমান জমির ধানের পাতা পুড়ে গেছে। ওই মাঠের কৃষাণ কৃষানীরা শনিবার দুপুরে ক্ষতিগ্রস্ত জমির আইলে মানববন্ধন করে ইটভাটা বন্ধের দাবী জানান।
মানববন্ধনে উপস্থিত কৃষকদের দাবী ওই ইটভাটাটি একবছর ধরে চালু হওয়ার পর থেকেই তাদের ফসল উৎপাদন বিঘিœত হচ্ছে। ওই মাঠের কৃষক মো. বকতার হোসেন জানান, ওই মাঠে প্রতি বছর কালো হিরা খ্যাত পেঁয়াজ বেিজর বাম্পার ফলন হলেও এবছর তারা আশানরুপ ফলন পাননি। একইভাবে পাটের ফলনেও বিপর্যয় ঘটে।
কৃষক রেজাউল খাঁন, আকবর খান, সেকেন খাঁন, সফি শেখ ও কৃষক আবু সাঈদ চৌধুরী বারীসহ অপর কৃষকরা জানান, গত কয়েকদিন ধরে ভাটার আশেপাশের শতাধিক একর জমির ধান উপরের অংশ পুড়ে গেছে। বিভিন্ন জমিতে ধানের শীষ বেরুলেও তাও পুড়ে গেছে। পিয়াজের দানা নষ্ট হয়েগেছে। পাটের ফলনও কম হয়েছে। দ্রুত ইটভাটা বন্ধ না করলে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ওই মাঠের প্রায় ছয়শ কৃষকের পাঁচশতাধিক একর জমির ফসল ক্ষতিগ্রস্ত হবে।
আর মানববন্ধনে উপস্থিত কৃষক পরিবারের নারী সদস্যরা জানান, ধোয়ার কারণে গাছের পাতা পুড়ে যাচ্ছে। এছাড়া এচভর আম, জাম, আমড়া ধরেনি গাছে। আর প্রতিদিনই ধোয়ার সাথে নির্গত হওয়া ছাই বাড়ী ঘরে স্তর পড়ছে। কখনো কখনো শ্বাসপ্রশ্বাস নিতেও সমস্যা হচ্ছে বলে জানান তারা।
এদিকে বিষয়টি খতিয়%E

Share Button


আপনার মতামত লিখুন :

Comments are closed.

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page