• শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

একাদশ শ্রেণির ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

আপডেটঃ : মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০১৭

মো. কবির হোসেন (সুজন), সিনিয়র প্রভাষক

 

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা

 

প্রিয় একাদশ শ্রেণির শিক্ষার্থীবৃন্দ, শুভাসিস রইল। তোমাদের সুবিধার্থে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ের ১মপত্র হতে একটি উদ্দীপক এবং উদ্দীপকের আলোকে উত্তর প্রদান করা হলো। আশা করি তা তোমাদের সংগ্রহে থাকবে।

 

পূর্ব প্রকাশের পর

 

উদ্দীপকঃ মিসেস নাসরিন আক্তার বিজলী এবং মিসেস শারমিন আক্তার লাভলী দুই বোন। দুইজনই সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষিক। তাদের দুইজনেরই কাজ হলো জাতীর ভবিষ্যত্ কোমলমতি শিশুদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা। মিসেস শারমিন আক্তার লাভলীর স্কুল ভীমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় তাঁদের স্থায়ী নিবাস চাটখিল হাওলাদার বাড়ী হয়ে প্রায় এক কিলোমিটার দূরে। তাই সে প্রতিদিন রিকসা যোগে দশ টাকা ভাড়া নিয়ে নিজ বাড়ী হতে  স্কুলে যাতায়াত করে। এই দশ টাকার বিনিময়ে মিসেস লাভলী যে সুবিধা বা উপকার পেয়েছে তা যেমন হস্তান্তর করা যায় না তেমনি স্পর্শ করাও

 

যায় না পক্ষান্তরে তা মজুদও করা যায় না।

 

এটি এমন একটি সেবা যার মালিকানাও হস্তান্তর করা যায় না।

 

গ) উপরের উদ্দীপকে মিসেস লাভলী কোন ধরনের সেবা গ্রহণ করছেন? আলোচনা কর।

 

ঘ) তুমি কি মনে কর উদ্দীপকে উক্ত দুই বোন কোন সেবা প্রদান করে থাকে ? তোমার মতামত দাও।

 

বাণিজ্য হলো ব্যবসায়ের বণ্টনকারী শাখা। এই শাখার প্রাথমিক শিল্পের উত্পাদিত কাঁচামাল মাধ্যমিক শিল্পে এবং মাধ্যমিক শিল্পে উত্পাদিত পণ্য প্রকৃত ভোগকারীর নিকট বাণিজ্যের মাধ্যমে বণ্টিত হয়। আর এই বণ্টনের ক্ষেত্রে অর্থগত, ঝুঁকিগত, স্থানগত, কালগত ও প্রচারগত যে বাধা দেখা দেয় তা ব্যাংক, বীমা,পরিবহন, গুদামজাতকরণ ও বাজারজাতকরণ মাধ্যমে বানিজ্য দূরীকরণের প্রচেষ্টা চালায়। তাই বাণিজ্য প্রতিবন্ধকতা দূরীকরণের মাধ্যমে পণ্য ভোগকারী বা ব্যবহারকারীর নিকট পৌঁছে দেয়।

 

উদ্দীপকে গ নং প্রশ্নের উত্তর ঃ উপরের উদ্দীপকে মিসেস লাভলী প্রত্যক্ষ সেবা গ্রহণ করেছেন।

 

মুনাফা অর্জনের উদ্দেশ্যে সরাসরি গ্রাহকদের প্রয়োজন পূরণে সমর্থ কোন কাজ,সুবিধা বা তৃপ্তি প্রদান করাকে প্রত্যক্ষ সেবা বলা হয়।

 

উপরের উদ্দীপকে মিসেস শারমিন আক্তার লাভলী তার শিক্ষা প্রতিষ্ঠানে যাবার জন্য সব সময় রিকসা ব্যবহার করেন। আর এই রিকসা ব্যবহারের বিনিময়ে তাকে ভাড়া পরিশোধ করতে হয়। আর এই ভাড়ার পরিমাণ হলো দশ টাকা। দশ টাকার বিনিময়ে মিসেস লাভলী যে উপকার বা সুবিধা বা তৃপ্তি পেয়েছে যদিও তা দেখা যায় না, হস্তান্তর করা যায় না এমনকি স্পর্শ করা যায় না তবে তা একধরনের সেবা। যা সরাসরি সুবিধাভোগীকে প্রদান করা হয় বলে এই সেবাকে প্রত্যক্ষ সেবা বলা হয়।

 

উদ্দীপকে ঘ নং প্রশ্নের উত্তর ঃ উদ্দীপকের উক্ত দুই বোন শিক্ষা সেবা প্রদান করে থাকে।

 

শিক্ষার্থীদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য দেশ প্রেমে উদ্বুদ্ধ করার জন্য অর্থাত্ সুনাগরিক হিসেবে গড়ে উঠার জন্য শিক্ষক কর্তৃক যে প্রত্যক্ষ সেবা প্রদান করা হয় তাকে শিক্ষা সেবা বলা হয়।

 

উপরের উদ্দীপকে মিসেস নাসরিন আক্তার বিজলী এবং মিসেস শারমিন আক্তার লাভলী দুই জনই জাতী গঠনের কারিগর স্কুল শিক্ষক। আর জাতী গঠনের ভবিষ্যত্ এই কোমলমতি শিশুদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলার দায়িত্ব শিক্ষকের উপরই ন্যস্ত তাকে। প্রতিটি সমাজ, প্রতিটি দেশ এমনকি পুরো বিশ্ব তা একমত পোষন করে। আর এই সেবা যেমন স্পর্শ করা যায় না, মালিকানা হস্তান্তর করা যায় না এমনকি এটা মজুদ যোগ্যও নয়। ভোক্তা যখন ভোগের জন্য আসে তখন এই সেবা উত্পন্ন হয় বা এই সেবা প্রদানের প্রয়োজন পড়ে। আর এই ধরনের সেবাকে প্রত্যক্ষ সেবা বলা হয়। আর প্রত্যক্ষ সেবার এক উত্তম সেবা হলো শিক্ষা সেবা। যা একমাত্র শিক্ষকই দিয়ে তাকেন।

 

উক্ত উদ্দীপকে দুটো সেবার কথা উল্লেখ করা হয়েছে। একটি প্রত্যক্ষ সেবা অন্যটি হলো প্রত্যক্ষ সেবার শিক্ষা সেবা। সে সেবা আদর্শ বোধ ও নৈতিকতা থেকে আসে। যে সেবা সরাসরি মজুদ না করা গেলও এটা শিক্ষার্থী অর্জন করতে হয়। আবার অর্জন থেকে নৈতিকতার সৃষ্টি হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ