• শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

‘স্বায়ত্তশাসন বাতিলের পরিকল্পনা মেনে নেবে না কাতালোনিয়ার জনগণ’

আপডেটঃ : সোমবার, ২৩ অক্টোবর, ২০১৭

স্প্যানিশ সরকার যদি কাতালোনিয়ায় নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার কথা বলে তাহলে তাদের নির্দেশ মেনে চলবে না কাতালোনিয়া। বিবিসি রেডিওকে দেয়া সাক্ষাতকারে এ কথা বলেন কাতালোনিয়ার পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র রাউল রোমেভা।
তিনি বলেন, কেন্দ্রীয় সরকার কাতালান জনগণের ইচ্ছার বিরুদ্ধে কাজ করছে। স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাখয় কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করার পাশাপাশি এই অঞ্চলের পার্লামেন্টের স্বাধীনতা কমানোর পরিকল্পনার কথা বলেছেন। শুক্রবার এই পরিকল্পনার অনুমোদন করতে স্প্যানিশ সিনেট অধিবেশন বসবে। এর আগের দিন বৃহস্পতিবার রাখয়ের পরিকল্পনার জবাব দিতে কাতালান পার্লামেন্ট বসবে।
শনিবার রাখয় স্পেনের সংবিধানের ১৫৫ অনুচ্ছেদ অনুযায়ী কাতালোনিয়ার স্বায়ত্তশাসন বাতিলের পরিকল্পনা গ্রহণ করেছেন। কাতালান নেতৃত্ব এই পরিকল্পনাকে গ্রহণ করেননি। বিবিসি রেডিও ফোরকে দেয়া সাক্ষাতকারে রোমেভা বলেন, এমন পরিস্থিতি কী ইউরোপিয়ান ইউনিয়ন মেনে নিতে পারবে? যদি এটা হতে দেয়া হয় তাহলে কি ইইউয়ের গনতন্ত্রের উপর মানুষের ভরসা থাকবে? রোমেভা যোগ করেন, আমি আপনাকে অন্তত এটা বলতে পারবো যে কাতালোনিয়ার জনগণ ও প্রতিষ্ঠানগুলো এটা হতে দেবে না। বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ