• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

সংকুচিত হচ্ছে চাঁদ, বাড়ছে ভূমিকম্প ও ভূমিধস

নিউজ ডেস্ক
আপডেটঃ : শনিবার, ৩ ফেব্রুয়ারি, ২০২৪
ছবি: সংগৃহীত

চাঁদের কেন্দ্রভাগ শীতল ও সংকুচিত হয়ে যাচ্ছে বলে নাসার এক নতুন গবেষণায় জানা গেছে। আমেরিকার এ মহাকাশ গবেষণা প্রতিষ্ঠান বলেছে, চাঁদের কোর সংকুচিত হওয়ার কারণে চন্দ্রপৃষ্ঠে ভাঁজ সৃষ্টি হচ্ছে। ফলে চাঁদে ভূকম্পন ও ভূমিধস বেড়ে গেছে।

এসব কারণে নভোচারীরা ভবিষ্যতে চাঁদের কোথায় অবতরণ করবেন, সে বিষয়েও নতুন করে ভাবতে হবে বলে জানিয়েছে নাসা।

নাসার বরাত দিয়ে মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে বরফ থাকতে পারে বলে ধারনা করেছিলেন মাহাকাশ বিজ্ঞানীরা। ওই এলাকা ঘিরের বিশ্বের বেশ কয়েকটি মহাকাশ সংস্থা তাদের চন্দ্রাভিযান পরিচালনা করার পরিকল্পনা করেছিল। কিন্তু নতুন গবেষণায় দেখা গেছে, ওই অঞ্চলটি মোটেও চন্দ্রযান নামানোর মতো অনুকূল নয়।

যদিও ভারত সম্প্রতি চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে চন্দ্রযান অবতরণ করাতে পেরেছে। কিন্তু রাশিয়া ব্যর্থ হয়েছে। ২০২৬ সালে নাসা ওই অঞ্চলে চন্দ্রযান পাঠানোর পরিকল্পনা করে রেখেছে। চীনও চাঁদের দক্ষিণ মেরুতে মানববসতি স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে।

কিন্তু নাসার নতুন গবেষণার ফলাফল কপালে চিন্তার ভাঁজ ফেলে দিয়েছে মহাকাশ বিজ্ঞানীদের। চাঁদের কোর বা মধ্যভাগ সংকুচিত হওয়ার ফলে ঘন ঘন ভূকম্পন হচ্ছে। সুতরাং এখানে মানববসতি বা যন্ত্রপাতি স্থাপন করা অবশ্যই ঝুঁকিপূর্ণ হবে।

নাসার গবেষণা প্রবন্ধের প্রধান লেখক টমাস আর ওয়াটার্স বলেন, এ গবেষণার মাধ্যমে আমরা কাউকে চাঁদের দক্ষিণ মেরুতে অনুসন্ধান করাকে নিরুৎসাহিত করছি না। আমারা যে বার্তা দিতে চাই সেটি হচ্ছে, চাঁদের ওই অঞ্চলের পৃষ্ঠতল মোটেও অনুকূল নয়।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page