• বুধবার, ২৮ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

পাকিস্তানে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি, নিহত ২

নিউজ ডেস্ক
আপডেটঃ : রবিবার, ১১ ফেব্রুয়ারি, ২০২৪
পাকিস্তানে বিক্ষোভ মিছিলে পুলিশের গুলি, নিহত ২

পুলিশের গুলিতে আহত ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্টের (এনডিএম) চেয়ারম্যান মহসিন দাওয়ার। ছবি: সংগৃহীত

৭২ ঘন্টা পেরিয়ে গেলেও পাকিস্তানের সাধারণ নির্বাচনের পুরো ফল প্রকাশ করেনি দেশটির নির্বাচন কমিশন। এতে বিক্ষুব্ধ হয়ে উঠেছে দেশটির জনগণ। এর প্রতিবাদে রাস্তায় নেমেছে বিভিন্ন রাজনৈতিক দল ও তার কর্মী-সমর্থকরা। এই বিক্ষোভ মিছিলে পাকিস্তানী পুলিশের গুলিতে নিহত হয়েছেন ন্যাশনাল ডেমোক্রেটিক মুভমেন্টের (এনডিএম) দুই কর্মী। এছাড়া পার্টির চেয়ারম্যান এবং পাকিস্তানের সাবেক পার্লামেন্ট সদস্য মহসিন দাওয়ারসহ আহত হয়েছেন অন্তত ১৫ জন। পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডন এক প্রতিবেদনে এই খবর জানিয়েছে।

অস্ত্রোপচারের জন্য পেশোয়ারের একটি বেসরকারি হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে মহসিন দাওয়ারকে। তার অবস্থা স্থিতিশীল বলে জানিয়েছে চিকিৎসকরা।

শনিবার (১০ ফেব্রুয়ারি) দেশটির খাইবারপাতুনখাওয়া প্রদেশের উত্তর ওয়াজিরিস্তানের মিরামশাহ সেনানিবাসে বিক্ষোভের সময় পুলিশের গুলিবর্ষণের ঘটনাটি ঘটে। ন্যাশনাল অ্যাসেম্বলির এনএ-৪০ আসনে ফল প্রকাশে দেরি এবং কারচুপির অভিযোগ তুলে আসনটির প্রার্থী মহসিন দাওয়ারের নেতৃত্বে বিক্ষোভ মিছিল হয়।

স্থানীয় পুলিশের দাবি, এনডিএমের কর্মী-সমর্থকেরা একটি স্টেডিয়ামের গেটে অবস্থানরত পুলিশ সদস্যদের ওপর গুলি চালান। এরপর পাল্টা গুলি চালায় পুলিশ। এতে নিহত হন দুই এনডিএম কর্মী। এ ছাড়া সাবেক সংসদ সদস্য মহসিন দাওয়ারসহ ১৫ জন আহত হয়েছেন। আহতদের প্রাথমিকভাবে মিরামশাহের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর বান্নু শহরে তাদের স্থানান্তর করা হয়। দুজনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে মহসিন দাওয়ারের ওপর হামলাকে ‘কাপুরুষোচিত’ বলে নিন্দা জানিয়ে এ ঘটনায় ইসিপিকে দায়ী করেছেন এনডিএমের প্রাদেশিক চেয়ারপারসন বুশরা গহর। সামাজিক প্ল্যাটফর্ম এক্সে দেয়া এক পোস্টে তিনি বলেন, ‘উত্তর ওয়াজিরিস্তানে এনডিএম চেয়ারপারসন মহসিন দাওয়ার এবং দলের কর্মীদের ওপর কাপুরুষোচিত হামলার তীব্র নিন্দা জানাই। মহসিন ও এনডিএম কর্মীরা গুরুতর আহত হয়েছেন। এর জন্য ইসিপি দায়ী।’

পরে সামাজিক প্ল্যাটফর্মে দেয়া এক বিবৃতিতে বুশরা গহর বলেন, ‘আমরা মহসিন দাওয়ার এবং এনডিএমের বিরুদ্ধে ভিত্তিহীন প্রচারকে অস্বীকার করি। উত্তর ওয়াজিরিস্তানের বাসিন্দাদের ম্যান্ডেট চুরি করা হয়েছে এবং এনডিএম এ ফলাফল গ্রহণ করবে না। দলটি জনগণের অধিকারের জন্য সংগ্রাম চালিয়ে যাবে এবং ফলাফলকে চ্যালেঞ্জ করার অধিকার রাখে বলেও জানানো হয়েছে।

অন্যদিকে কর্মীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছে এনডিএম। সেই সঙ্গে, হামলায় জড়িতদের বিরুদ্ধে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসনের প্রতি দাবি জানিয়েছে।

Share Button


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ

You cannot copy content of this page

You cannot copy content of this page