• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫৮ পূর্বাহ্ন

বিভক্তিযুক্ত শব্দকেই পদ বলে

আপডেটঃ : মঙ্গলবার, ৭ নভেম্বর, ২০১৭

প্রাথমিক বাংলা

মো. সুজাউদ দৌলা, সহকারী অধ্যাপক

রাজউক উত্তরা মডেল কলেজ, ঢাকা

পদ-প্রকরণ

প্রশ্ন : পদ কাকে বলে ? পদের শ্রেণিবিভাগ উল্লেখ কর।

পদের সংজ্ঞা : বাক্যে ব্যবহূত প্রত্যেকটি শব্দকেই পদ বলে।

অথবা, বিভক্তিযুক্ত শব্দকেই পদ বলে।

 

পদ সাধারণত পাঁচ প্রকারের। যেমন —

ক. বিশেষ্য পদ : যে পদ দ্বারা কোনো কিছুর নামকে বোঝায় তাকে বিশেষ্য পদ বলে। যেমন : রবীন্দ্রনাথ, ঢাকা, সোনা প্রভৃতি।

খ. বিশেষণ পদ : যে পদ বিশেষ্য বা অন্য পদকে বিশেষিত করে, অর্থাত্ তার গুণ বা অবস্থা প্রকাশ করে তাকে বিশেষণ পদ বলে। যেমন : শ্রেষ্ঠ, ভালো, পবিত্র প্রভৃতি।

গ. সর্বনাম পদ : বিশেষ্যের পরিবর্তে অর্থাত্ নামের পরিবর্তে যে পদ ব্যবহূত হয় তাকে সর্বনাম পদ বলে। যেমন : সে, তারা, তোমরা প্রভৃতি।

ঘ. অব্যয় পদ : যে পদের কোনো পরিবর্তন ঘটে না অন্যভাবে, যে পদের কোনো ব্যয় হয় না তাকে অব্যয় পদ বলে। যেমন : এবং, ও, সুতরাং প্রভৃতি।

ঙ. ক্রিয়া পদ : বাক্যের অন্তর্গত যে পদ কোনো কাজ প্রকাশ করে অর্থাত্ করা, খাওয়া, হওয়া, থাকা, যাওয়া প্রভৃতি বোঝায় তাকে ক্রিয়াপদ বলে। যেমন : খায়, যায়, করে প্রভৃতি।

 

প্রশ্ন : বিশেষ্য পদ কাকে বলে ? বিশেষ্য পদের শ্রেণিবিভাগ উল্লেখ কর।

বিশেষ্য পদের সংজ্ঞা : যে পদ দ্বারা কোনো কিছুর নামকে বোঝায় তাকে বিশেষ্য পদ বলে।

বিশেষ্য পদ ছয় প্রকারের। যেমন —

ক. সংজ্ঞাবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদ দ্বারা কোনো ব্যক্তি, প্রাণী, স্থান, নদী, সমুদ্র, পর্বত, গ্রন্থ ইত্যাদির নির্দিষ্ট নাম বোঝায় তাকে সংজ্ঞাবাচক বিশেষ্য বলে। একে নামবাচক বিশেষ্যও বলা হয়। যেমন : নজরুল, যশোর, পদ্মা প্রভৃতি।

খ. জাতিবাচক বিশেষ্য :যে বিশেষ্য পদ নির্দিষ্ট ব্যক্তি, বস্তু, বা স্থান ইত্যাদির নাম না বুঝিয়ে সে সবের সাধারণ নাম বোঝায় তাকে জাতিবাচক বিশেষ্য বলে। যেমন : মানুষ, গরু, পাখি প্রভৃতি।

গ. সমষ্টিবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদ দ্বারা একজাতীয় ব্যক্তি, বস্তু বা প্রাণীর সমষ্টি বোঝায় তাকে সমষ্টিবাচক বিশেষ্য বলে। যেমন : জনতা, দল, পাল প্রভৃতি।

ঘ. বস্তুবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদ কোনো বস্তু বা দ্রব্যের নাম বোঝায় তাকে বস্তুবাচক বিশেষ্য বলে। একে দ্রব্য বা পরিমাণবাচক বিশেষ্যও বলা হয়। যেমন : চাল, চিনি, ডাল প্রভৃতি।

ঙ. গুণবাচক বিশেষ্য : যে বিশেষ্য পদ কোনো ব্যক্তি, স্থান, বস্তু বা দ্রব্যের দোষ, গুণ, বা অবস্থা বোঝায় তাকে গুণবাচক বিশেষ্য বলে। যেমন : সৌন্দর্য, কার্পণ্য, সৌরভ প্রভৃতি।

চ. ভাববাচক বিশেষ্য : যে বিশেষ্য পদ কোনো ক্রিয়ার ভাব প্রকাশ করে তাকে ভাববাচক বিশেষ্য বলে। একে ক্রিয়াবাচক বিশেষ্যও বলা হয়। যেমন : শয়ন, দর্শন, গমন প্রভৃতি।

 

প্রশ্ন : বিশেষণ পদ কাকে বলে ? বিশেষণ পদের শ্রেণিবিভাগ উল্লেখ কর।

বিশেষণ পদের সংজ্ঞা : যে পদ বিশেষ্য বা অন্য পদকে বিশেষিত করে, অর্থাত্ তার গুণ বা অবস্থা প্রকাশ করে তাকে বিশেষণ পদ বলে।

বিশেষণ পদ দুই প্রকারের। যেমন —

ক. নাম বিশেষণ : যে বিশেষণ পদ দ্বারা কোনো বিশেষ্য বা সর্বনাম পদের দোষ, গুণ বা অবস্থা প্রকাশ করা হয় তাকে নাম বিশেষণ বলে। যেমন : লাল ফুল,গরম চা, হাজার টাকা প্রভৃতি।

খ. ভাব বিশেষণ : যে বিশেষণ পদ বিশেষ্য বা সর্বনাম ছাড়া অন্য পদের দোষ, গুণ, অবস্থা প্রকাশ করে তাকে ভাব বিশেষণ বলে। যেমন : ধীরে চলো, সামান্য একটু দুধ দাও প্রভৃতি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ