• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

গতকালও উত্তাল ছিল বিশ্ববিদ্যালয়গুলো ক্লাস বর্জন, বিক্ষোভ, সড়ক অবরোধ

আপডেটঃ : মঙ্গলবার, ১০ এপ্রিল, ২০১৮

কোটা সংস্কার এবং আন্দোলনকারীদের ওপর হামলার প্রতিবাদে গতকাল সোমবার দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন, ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও মহাসড়ক অবরোধ করেছেন। জাবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধে পুলিশের হামলায় আহত হয়েছেন অন্তত ৬০ জন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা জানায়, কোটা সংস্কারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করলে সেখানে হামলা করে পুলিশ। এতে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরসহ প্রায় ৬০ জন শিক্ষার্থী আহত হয়েছেন। আহত সবাইকে বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল ও সাভারের এনাম মেডিক্যালে চিকিত্সা দেওয়া হয়েছে। সকাল সাড়ে ১০টার দিকে ‘সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জাবি শাখা’র ব্যানারে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ঢাকা-আরিচা মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীরা। এ সময় সকল যান চলাচল বন্ধ হয়ে যায়। রাস্তার দুপাশে আটকা পড়ে অসংখ্য গাড়ি। পরে পুলিশ কাঁদানে গ্যাস ও রাবার বুলেট ছুঁড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। এসময় প্রায় ৬০ জনের অধিক শিক্ষার্থী আহত হন। রাস্তা থেকে পুলিশ শিক্ষার্থীদের সরিয়ে দিলেও বিকাল ৩টার পর্যন্ত সংঘর্ষ চলে।

রাবি সংবাদদাতা জানান, কোটা সংস্কারসহ পাঁচ দফা দাবিতে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে আন্দোলন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীরা। গতকাল সকালে তারা মহাসড়ক অবরোধ করে সেখানে অবস্থান নেয়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত তারা বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের ক্লাস বর্জন করে সেখানে অবস্থান করছিলেন। এর আগে রবিবার মধ্যরাতে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এসে মহাসড়ক অবরোধ করে।

বাকৃবি সংবাদদাতা জানান, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) গতকাল ক্লাস পরীক্ষা বর্জন ও রেললাইন অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। দুপুরে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে বিক্ষোভ মিছিলের পর ঢাকা-ময়মনসিংহ রেললাইন অবরোধ করে।

চবি সংবাদদাতা জানান, গতকাল সোমবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষা বর্জন ও বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেন অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা।

সিলেট অফিস জানায়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা আন্দোলনে নেমেছে। গতকাল তারা ক্লাস বর্জন করে। অনেক বিভাগের পরীক্ষাও হয়নি।

বরিশাল অফিস জানায়, গতকাল বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মহাসড়কে আগুন জ্বালিয়ে অবরোধ করে ও বিক্ষোভ করে। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সড়ক অবরোধ করায় বরিশাল-পটুয়াখালী সড়কে যান চলাচল বন্ধ রয়েছে।

খুলনা অফিস জানায়, খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) শিক্ষার্থীরা গতকাল দুপুরে ক্যাম্পাস থেকে মিছিল বের করে বিশ্ববিদ্যালয়ের সামনের খুলনা-সাতক্ষীরা মহাসড়ক প্রায় আধাঘণ্টা অবরোধ করে রাখেন।

গোপালগঞ্জ প্রতিনিধি জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল ঢাকা-খুলনা মহাসড়ক অবরোধ করে আন্দোলন করে। এসময় সড়কের দু’পাশে শত শত যানবাহন আটকা পড়ে।

কুমিল্লা প্রতিনিধি জানান, সোমবার কুমিল্লার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে নগরীর কান্দিরপাড় পূবালী চত্বরে বিক্ষোভ ও প্রতিবাদ সমাবেশ করেছে।

রংপুর প্রতিনিধি জানান, সোমবার সকাল থেকে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, কারমাইকেল কলেজের শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল ও সমাবেশের পর সড়ক অবরোধ করে।

পটুয়াখালী প্রতিনিধি জানান, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা গতকাল বিক্ষোভ মিছিল ও অবস্থান কর্মসূচি পালন করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ