• শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন

ইভিএম ব্যবহার সংবিধান সম্মত: আইনমন্ত্রী

আপডেটঃ : রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, একটা সময় কম্পিউটার বা ইন্টারনেটে নির্বাচনের ফলাফল ঘোষণার কোন নিয়ম ছিলো না। কারণ যখন সংবিধান প্রণয়ন করা হয় তখন এসব প্রযুক্তি ছিলো না। সংবিধানে যা লেখা আছে তার আওতায় থেকেই ইভিএম ব্যবহার করা হচ্ছে। কাজেই এটা বলা যায়, এই ইভিএম ব্যবহার সংবিধান সম্মত।

রবিবার ঢাকায় বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে জেলা ও দায়রা জজ এবং মহানগর দায়রা জজগণের জন্য আয়োজিত ২৪ তম বিচার প্রশাসন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, নাইকো মামলাটি বিচারাধীন। এটি নিয়ে কোন মন্তব্য করতে চাই না। মন্তব্য করলে মামলায় প্রভাব পড়তে পারে।

তিনি আরো বলেন, সাবেক প্রধান বিচারপতি এসকে সিনহার প্রস্তাব ছিল বেনামি অভিযোগের বিষয়ে স্ব-প্রণোদিত হয়ে সুপ্রিম কোর্ট অধস্তন আদালতের বিচারকদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারবেন। এটা ছিল বিচারকদের জিম্মি করে রাখার প্রয়াস। ব্যক্তি স্বার্থ চরিতার্থ করার প্রয়াস। তাই এতে সম্মতি দেওয়া হয়নি। আজ যদি ওই ব্যবস্থা চালু হতো তাহলে বিচারকরা স্বাধীনভাবে কাজ করতে পারতেন না।

আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হক বলেন, যারা অগ্নি সন্ত্রাস ও জঙ্গিবাদ করে তারা যেন আইনের আশ্রয়ে বেআইনিভাবে কোন সুবিধা না পায় সেটা আমাদেরকে নিশ্চিত করতে হবে। প্রতিমাসে অন্তত একবার বিচারিক সমস্যা নিয়ে সভা করার জন্য জেলা জজদের প্রতি আহ্বান জানান তিনি। তার মতে, এটা করা গেলে অনেক সমস্যার সমাধান করা সম্ভব হবে এবং মামলা নিষ্পত্তির হার বাড়বে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ