• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৬ পূর্বাহ্ন
শিরোনাম:

এবার উ. কোরিয়াকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ বললেন ট্রাম্প

আপডেটঃ : মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

চলমান উত্তেজনার মধ্যেই এবার উত্তর কোরিয়াকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক’ বলে ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি তাদের এক প্রতিবেদনে জানাচ্ছে, এর মধ্য দিয়ে দীর্ঘ ৯ বছর পর ফের দেশটিকে সন্ত্রাসের কালো তালিকাভুক্ত করা হলো।
এছাড়া মন্ত্রীসভার এক বৈঠকে উত্তর কোরিয়ার বিরুদ্ধে বড় ধরনের নিষেধাজ্ঞা আরোপের ইঙ্গিত দিয়েছেন ট্রাম্প। ওই বৈঠকে ট্রাম্প বলেন, উত্তর কোরিয়ার ওপর নতুন করে অবরোধ আরোপ করা হবে এবং এই পদক্ষেপ হবে ‘অনেক বড়’।
এসময় উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির সমালোচনা করে তা আন্তর্জাতিক সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য সহায়ক জানিয়ে ট্রাম্প বলেন, অনেক আগেই তাদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়া উচিত ছিল। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন জানিয়েছেন, বাস্তবে এর প্রয়োগ কম হতে পারে।
গত সেপ্টেম্বরে ‍উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারিতে জাতিসংঘের কাছে প্রস্তাব দিয়েছিলো যুক্তরাষ্ট্র। এর মধ্যে উত্তর কোরিয়া তাদের ষষ্ঠ পরমাণু পরীক্ষা চালায়। করতে থাকে ক্ষেপণাস্ত্র পরীক্ষাও। সন্ত্রাসের পৃষ্ঠপোষক ঘোষণায় ইরান, সুদান ও সিরিয়ার মতো দেশগুলোর সঙ্গে তালিকায় যুক্ত হলো উত্তর কোরিয়া। এর আগে ২০০৮ সালে এই তালিকায় ছিলো দেশটি। তবে জর্জ ডব্লিউ বুশ উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচি নিয়ে আলোচনা করার প্রেক্ষাপটে তালিকা থেকে তাদের বাদ দেয়া হয়। বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ