• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২:৪৮ অপরাহ্ন
শিরোনাম:
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানের মৌলিক কাঠামোকে আঘাত করে না, হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়ে বিক্ষো হংকং, সিঙ্গাপুরের পর ইইউতে ভারতীয় ৫২৭ পণ্যে মিলেছে ক্যানসার সৃষ্টিকারী রাসায়নিক থাইল্যান্ডকে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগে প্রস্তাব, হতে পারে বাণিজ্য চুক্তি: প্রধানমন্ত্রী বন্যা-ভূমিধস তানজানিয়ায় নিহত অন্তত ১৫৫, আহত দুই শতাধিক ভর্তুকি কমিয়ে বিদ্যুৎ-গ্যাস-সারের দাম বাড়ানোর সুপারিশ আইএমএফ’র অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা উধাও, গ্রেপ্তার ৩ দায়িত্ব পালন কালে হিটস্ট্রোকে ট্রাফিক পরিদর্শকের মৃত্যু ক্ষমতায় আসার জন্য মরিয়া হয়ে উঠেছে বিএনপি: ওবায়দুল কাদের মন্ত্রী-এমপিদের সজনদের কাছে জিম্মি স্থানীয় জনগণ : রিজভী

সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জাতিসংঘের, ঘৌতায় নিহত ৫শ’রও বেশি

আপডেটঃ : রবিবার, ২৫ ফেব্রুয়ারী, ২০১৮

সিরিয়ায় সর্বসম্মতিক্রমে ৩০ দিনের অস্ত্রবিরতির দাবি জানিয়েছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। এদিকে বিদ্রোহী নিয়ন্ত্রিত ঘৌতার পূর্বাঞ্চলে বাশার বাহিনীর গত সাত দিনের অব্যাহত বোমা বর্ষণে এখন পর্যন্ত পাঁচশ’রও বেশি বেসামরিক লোক প্রাণ হারিয়েছে। রাশিয়ার সমর্থনে নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিতে অস্ত্রবিরতির এই প্রস্তাব পাশ করেছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।
এতে মানবিক সহায়তা সরবরাহ এবং চিকিৎসা ও আহত লোকদের সরিয়ে আনার জন্য অস্ত্রবিরতির কথা বলা হয়েছে। তবে কখন এই অস্ত্রবিরতি কার্যকর হবে সে ব্যাপারে সুনির্দিষ্টভাবে কিছু না বলে জানানো হয়েছে যে ‘অবিলম্বেই’ এটা হওয়া উচিত। ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, শনিবার নিরাপত্তা পরিষদের ভোটের পর রাশিয়ার বিমান বাহিনীর সহায়তায় সিরিয় জঙ্গি বিমানগুলো ইস্টার্ন ঘৌতা শহরে নতুন করে অভিযান চালিয়েছে।
মানবাধিকার সংস্থাটি জানায়, দামেস্কের কাছে বিদ্রোহী নিয়ন্ত্রিত ওই এলাকায় শনিবার রাতে সরকারি বাহিনী নতুন করে অভিযান শুরু করেছে। ওই হামলায় অন্তত ১২৭ শিশুসহ ৫১৯ জন প্রাণ হারিয়েছে। শনিবারের হামলায় আট শিশুসহ অন্তত ৪১ বেসামরিক লোক নিহত হয়েছে। এদিকে রাশিয়া এইসব হামলায় অংশ নেয়নি বলে জানিয়েছে।
এলিসি প্রাসাদ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ফরাসী প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ও জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল রবিবার টেলিফোনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ‘আগামী দিনগুলোতে’ অস্ত্রবিরতি কার্যকর করতে চাপ দেবেন। নিরাপত্তা পরিষদের ভোটের পরপরই এলিসি প্রাসাদের বিবৃতিতে এ খবর জানানো হয়। এএফপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো নিউজ